Don't Miss
Home / হোম স্লাইডার / বাহারি ইফতারির সাজে বেইলী রোড
বেইলী রোডে

বাহারি ইফতারির সাজে বেইলী রোড

এমএনএ জীবনচর্চা ডেস্কঃ এমনিতেই বিভিন্ন খাবারের সমাহার রয়েছে রাজধানীর বেইলী রোডে। দূর-দুরান্ত থেকে মানুষ বেইলী রোডে আসেন এখানকার হোটেল রেস্তরাঁর খাবারের স্বাদ নিতে।

রমজান মাস আসলে এই এলাকা হয়ে ওঠে আরও জমজমাট। পাওয়া যায় বাহারি খাবার। আয়োজন করা হয় বিভিন্ন ধরনের ইফতার সামগ্রীর। এর পরিধি ছড়িয়ে পড়ে আশপাশের এলাকাতেও। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে প্রতিদিনই ইফতার সামগ্রী কিনতে মানুষ এখানে ভির করেন। এক সময় বাহারি ইফতারের জন্য মানুষ ভির করতেন পুরান ঢাকার চকবাজারে।

কিন্তু গত কয়েক বছর ধরে অনেকেই যাচ্ছেন বেইলী রোডে। এখানকার ইফতার সামগ্রী দেখতে নানান শ্রেণি-পেশার মানুষ ছুটে আসছেন। বেইলি রোডের যে সকল দোকানে ফাস্টফুড খাবার বিক্রি হতো সেসব দোকানগুলোতেই রমজানে দেখা যায় ইফতার সামগ্রীর সমাহার।

সবকিছু ছাপিয়ে ক্রেতাদের অভিযোগ ইফতার সামগ্রীর চড়া দামের। ইফতার কিনতে মালিবাগ থেকে এসেছেন ইরফান। তিনি বলেন, গত বছর শাহী হালিম কিনেছি ১০০ থেকে ৪০০ টাকা করে, এ বছর প্রতি বাটি হালিম ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এখানকার ইফতারের দাম অন্যান্য জায়গার তুলনায় বেশি। আইটেমগুলোর দাম আরেকটু কম হলে সকলেই এখানকার ইফতারের স্বাদ নিতে পারতো।

বাজার ঘুরে দেখা যায়, শাহী জিলাপি প্রতি কেজি ২২০ থেকে ২৪০ টাকা, দেশি মুরগির রোস্ট ও চিকেন জাম্বু রোস্ট প্রতি পিস ৪০০ টাকা। এছাড়া গরুর কালাভুনা, গরুর চাপ, চিকেন দোপেঁয়াজা বিক্রি হচ্ছে এক হাজার টাকা কেজি দরে। এছাড়া প্রতি পিস চিকেন কাবাব ২০ টাকা, শামী কাবাব ২০ টাকা, আলুর চপ, বেগুনী ও পিয়াজু প্রতি পিস ৫ থেকে ৬ টাকা করে, ধনেপাতার চপ ১০ টাকা। প্রতি পিস চিকেন টিক্‌কা ২০ টাকা, জালি কাবাব ২০ টাকা, চিকেন স্প্রিং রোল ২০ টাকা, কাবাব রোল ২০ টাকা ও ডিম চপ ২০ টাকা করে বিক্রি হচ্ছে। বাজার ঘুরে দেখা যায়, ফুল গ্রিল ৪০০ টাকা, রুটি প্রতি পিস ৩০ টাকা, চিকেন চাটনি ও হট উইংস প্রতি পিস ১০০ টাকা, অনথন প্রতি পিস ২৫ টাকা ও মোরগ পোলাও প্রতি প্লেট ১৫০ টাকা দরে কিনছেন ক্রেতারা।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে এ বছর ইফতারের সব আইটেমের মূল্য বেশি বলে জানিয়েছেন বিক্রেতা জিহাদ। জিহাদ হোসেন নামের এক দোকানি বলেন, ইফতারের সব আইটেম তেল দিয়ে তৈরি করতে হয়। তেল ছাড়াও চিনি, মুরগি ও গরুর মাংসসহ সবকিছুই বেশি দাম দিয়ে কিনতে হচ্ছে। কম দামে বিক্রি করে তো আর লোকসানে ব্যবসা করতে পারি না।

x

Check Also

শের-ই-বাংলা

বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ

এমএনএ ফিচার ডেস্কঃ বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ। শেরে ...