Don't Miss
Home / হোম স্লাইডার / ব্যাক টু ব্যাক এলসি বন্ধে সৃষ্ট অস্থিরতা নিরসনের উদ্যোগ
অস্থিরতা

ব্যাক টু ব্যাক এলসি বন্ধে সৃষ্ট অস্থিরতা নিরসনের উদ্যোগ

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্ক : নন-বন্ড রফতানিকারক প্রতিষ্ঠানগুলো বিগত দিনে যে নগদ সহায়তা নিয়েছিল, সম্প্রতি ব্যাক টু ব্যাক এলসি বন্ধ করে তা ফেরতের পদক্ষেপ নেয়া হয়। এক চিঠিতে বাংলাদেশ ব্যাংককে এ-সংক্রান্ত অনুরোধ জানায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ওই পদক্ষেপের ফলে দেশের রফতানি খাতে অস্থিরতা সৃষ্টি হয় বলে দাবি করে বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)। তবে তা নিরসনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বিকেএমইএ বলছে, সম্প্রতি বাণিজ্যমন্ত্রীর দপ্তরে মন্ত্রীর সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে নন-বন্ড রফতানিকারক প্রতিষ্ঠানগুলো ব্যাক টু ব্যাক এলসি বন্ধের পদক্ষেপের বিষয়টি নিয়ে আলোচনা হয়। আলোচনার মাধ্যমে বিগত দিনে গৃহীত নগদ সহায়তার টাকা ফেরত নেয়ার জন্য এনবিআর বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয়ায় দেশের রফতানি খাতে যে অস্থিরতা সৃষ্টি হয়েছিল, তা নিরসনের উদ্যোগ নেয়া হয়। এজন্য সভায় বেশকিছু সিদ্ধান্ত নেয়া হয়।

বিকেএমইএ জানিয়েছে, সভায় গ্রহণ করা সিদ্ধান্তগুলো হলো, নন-বন্ড টু নন-বন্ড প্রতিষ্ঠানে ব্যাক টু ব্যাক এলসি হলে এনবিআরের কোনো আপত্তি নেই। সংস্থাটি এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংককে পুনরায় একটি চিঠি দিয়ে আগের দেয়া পত্রের কার্যকারিতা স্থগিত করবে। আর অ্যাকসেসরিজের জন্য বন্ড টু নন-বন্ড প্রতিষ্ঠানের অনুকূলে একটি এলসির সর্বোচ্চ কত পার্সেন্ট পর্যন্ত ব্যাক টু ব্যাক এলসি দেয়া যাবে, তার সুপারিশ করবে ওয়ার্কিং কমিটি। এছাড়া ১৯ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে বাংলাদেশ ব্যাংক, এনবিআর, বিকেএমইএ ও বিজিএমইএর সমন্বয়ে একটি ওয়ার্কিং কমিটি করবে। যে কমিটি রফতানি-সংক্রান্ত বিভিন্ন সমস্যা চিহ্নিত করবে। আইনের কোথাও কোনো সংশোধনের প্রয়োজন হলে তা চিহ্নিত করে প্রয়োজনীয় সংশোধনের সুপারিশ তৈরি করবে।

সভায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, বিজিএমইএ ও এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন এমপি, বিকেএমইএর সভাপতি একেএম সেলিম ওসমান এমপি, বাণিজ্য সচিব, এনবিআর সদস্য খন্দকার আমিনুর রহমান, বিজিএমইএর সাবেক সভাপতি সিদ্দিকুর রহমান, বিকেএমইএর প্রথম সহসভাপতি মোহাম্মদ হাতেম, দুই পরিচালক ফজলে এহসান শামিম ও আকতার হোসেন অপূর্ব। এছাড়া অনুষ্ঠানের শুরুতে উপস্থিত ছিলেন বিজিএমইএর সিনিয়র সহসভাপতি এসএ মান্নান কচি।

x

Check Also

সালমান খান

সালমানের বাড়ির সামনে গুলির দায় স্বীকার করল বিষ্ণোই গ্যাং

এমএনএ বিনোদন ডেস্কঃ বলিউড অভিনেতা সালমান খানের বাড়ির বাইরে রবিবার ভোর ৫টা নাগাদ চার রাউন্ড ...