Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / আরব বিশ্ব / মুসলিম বিশ্বে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি এরদোগান

মুসলিম বিশ্বে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি এরদোগান

এমএনএ রিপোর্ট : মুসলিম বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে জায়গা করে নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। জর্ডানভিত্তিক ‘রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার’ ফি বছর বিশ্বের ৫০০ জন মুসলিম প্রভাবশালীর তালিকা প্রকাশ করে।

গত মঙ্গলবার প্রকাশিত ২০১৯ সংস্করণের এই তালিকায় শীর্ষে রয়েছেন এরদোগান। তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এবং তৃতীয় অবস্থানে রয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ ইবনে আল হুসাইন। চতুর্থ অবস্থানে রয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টারের বরাত দিয়ে তুর্কি সংবাদমাধ্যম আল সাবাহ জানায়, ২০১৪ সালের আগস্টে জনপ্রিয়তার ভিত্তিতে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট হলেন এরদোগান। ২০১৮ সালে ৫২ দশমিক ৫ শতাংশ ভোট নিয়ে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হন তিনি। এরদোগানের সময় তুরস্ক বিভিন্ন সংস্কারের মধ্য দিয়ে গেছে এবং যাচ্ছে।

এ কারণে বৈশ্বিক শক্তি হিসেবে পুনরুত্থান ঘটতে যাচ্ছে দেশটির। এরদোগান তার শাসনামলে প্রতিবেশী ৭টি দেশ বিশেষ করে গ্রিসের সঙ্গে সম্পর্ক উন্নয়নে জোর দেয়। সবকটি দেশই কৃষ্ণ সাগরের তীরবর্তী হওয়ায় এগুলো ব্যবসা-বাণিজ্যের দারুণ একটি ক্ষেত্র হিসেবে বিবেচিত। ভূ-রাজনৈতিক দিক থেকেও এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ জায়গা।

এছাড়া আফ্রিকায় নতুন করে ২০টি দূতাবাস চালু করেছে তুরস্ক। ২০১১ সালে সোমালিয়ায় দুর্ভিক্ষের সময় এরদোগান শুধু সাহায্য দিয়েই থেমে থাকেননি বরং আফ্রিকার বাইরের প্রথম প্রেসিডেন্ট হিসেবে সোমালিয়া সফরে যান।

শীর্ষ মুসলিমদের তালিকায় ২০১৬ ও ২০১৭ সালে ৮ম এবং ২০১৮ সালে ৫ম স্থানে ছিলেন।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ ২০১৯ সালের প্রভাবশালী মুসলিমদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন। আর তৃতীয় স্থানে রয়েছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আব্দুলাহ ইবনে আল-হুসেইন।

বিশ্বের শীর্ষ প্রভাবশালী মুসলিমদের তালিকাটি জর্ডানের রাজধানী আম্মান থেকে দ্য রয়েল ইসলামিক স্ট্যাটেজিক স্টাডিজ সেন্টার ২০০৯ সাল থেকে প্রকাশ করে আসছে।

২০১৯ সালের এই মাসে এটার ১০ম সংস্করণ প্রকাশিত হল।

বিশ্বের মুসলিম উম্মাহর মধ্য থেকে প্রভাবশালী ব্যক্তিত্বদের নিয়ে প্রতি বছর এর নতুন সংস্করণ রেব করা হয়। বিশেষত যাদের সাংস্কৃতিক, ধর্মীয়, অর্থনৈতিক, রাজনৈতিক বা অন্য কোন ক্ষেত্রে এমন বিশেষ পারদর্শিতা যা সমগ্র মুসলিম উম্মাহর মধ্যে বিশেষভাবে প্রভাব ফেলে তাদের নিয়েই এ তালিকা প্রণয়ন করা হয় বলে কতৃপক্ষ জানিয়েছে।

x

Check Also

সালমান খান

সালমানের বাড়ির সামনে গুলির দায় স্বীকার করল বিষ্ণোই গ্যাং

এমএনএ বিনোদন ডেস্কঃ বলিউড অভিনেতা সালমান খানের বাড়ির বাইরে রবিবার ভোর ৫টা নাগাদ চার রাউন্ড ...