Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / লাতিন আমেরিকা / মেক্সিকোতে ভূমিকম্পে নিহত বেড়ে ৬১

মেক্সিকোতে ভূমিকম্পে নিহত বেড়ে ৬১

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : মেক্সিকোর দক্ষিণ উপকূলে ৮ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৬১ জনে পৌঁছেছে।

দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে আজ শনিবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মেক্সিকোর তাবাসকো, ওয়াক্সাকা ও চিয়াপাস রাজ্যে ব্যাপক উদ্ধার অভিযান পরিচালনা করা হচ্ছে। এসব অঞ্চলে ধ্বংসস্তূপের নিচে অনেক লোক আটক পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

মেক্সিকোর প্রেসিডেন্ট পেনা নিয়েতো জানান, ভূমিকম্পে ওয়াক্সাকা রাজ্যে ৪৫ জনের মৃত্যুর হয়েছে। এছাড়া চিয়াপাস রাজ্যে ১২ জন ও তাবাসকো রাজ্যে ৪ জনের মৃত্যু হয়েছে।

ভয়াবহ এ ভূমিকম্পে অন্তত ২০০ মানুষ আহত হয়েছে বলেও জানিয়েছেন প্রেসিডেন্ট পেনা নিয়েতো।

স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাত ১১টা ৪৯ মিনিটে মেক্সিকোর দক্ষিণ উপকূলে শক্তিশালী ভূমিকম্পটি অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের তথ্য অনুযায়ী, মেক্সিকোর পিজিজিয়াপান শহরের ৮৭ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূপৃষ্ঠের ৭০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি, যেখানে এর মাত্রা ছিল রিখটার স্কেলে ৮ দশমিক ১।

মেক্সিকো সিটিতে ভূমিকম্পের সময় ঘর-বাড়ি কেঁপে ওঠে। এসময় অনেকে রাস্তায় বেড়িয়ে আসেন। ছুটোছুটি করতে থাকেন নগরের বাসিন্দারা। সে সময় বিদ্যুৎ সংযোগও বিচ্ছিন্ন হয়ে পড়ে।

ভূমিকম্পের পর মেক্সিকো, গুয়াতেমালা, এলসালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা ও হুন্ডুরাসে সুনামি সতর্কতা জারি করা হয়।

x

Check Also

কলম্বিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে নিহত ১৪

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : কলম্বিয়ায় মেটা প্রদেশে গতকাল শনিবার একটি ছোট বিমান বিধ্বস্তের ঘটনায় ১৪ ...