Don't Miss
Home / জাতীয় / শিক্ষাঙ্গন / যেভাবে জানা যাবে এইচএসসি ও সমমানের ফলাফল

যেভাবে জানা যাবে এইচএসসি ও সমমানের ফলাফল

এমএনএ রিপোর্ট : মুঠোফোনে মেসেজের মাধ্যমে এবারও জানা যাবে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। যেকোনো মুঠোফোন থেকে মেসেজ পাঠিয়ে ফলাফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকেরা। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও ফলাফল জানা যাবে।

আজ রবিবার সকাল ১০টার দিকে এইচএসসি পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। এরপর বেলা একটায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত জানানো হবে। এর পরপরই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ফলাফল প্রকাশ করা হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটেও ফলাফল জানা যাবে। তবে অনলাইনে ফলাফল প্রকাশের সময় বেশি চাপের কারণে ওয়েবসাইটে ঢুকতে অনেক সময় সমস্যা দেখা দিতে পারে।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১০ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ। কারিগরিতে পাস ৮১.৩৩ শতাংশ, ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে পাসের হার ৬৬.৮৪ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭.০২ শতাংশ। সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ৩৭ হাজার ৭২৬। এর মধ্যে ৮টি সাধারণ শিক্ষা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩৩ হাজার ২৪১ জন।

যেভাবে ফল জানা যাবে

পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকে ফল জানতে পারবেন। যে কোনো মোবাইল থেকে এইচএসসি পরীক্ষার ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

মাদ্রাসা বোর্ডের অধীন আলিম পরীক্ষার ফল জানতে AlIM লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

পুনঃনিরীক্ষণের আবেদন ২৪ থেকে ৩০ জুলাই

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পুনঃনিরীক্ষণের আবেদন গ্রহণ করা হবে ২৪ থেকে ৩০ জুলাই পর্যন্ত। শুধু টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে ফল যাচাই করার আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলে মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১৫০ টাকা হারে ফি দিতে হবে।

ফিরতি এসএমএস এ আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে আরএসসি লিখে স্পেস দিয়ে ইয়েস (yes) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের ফোন নম্বর লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

x

Check Also

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

নতুন কারিকুলামে সমস্যা থাকলে সমাধান করা হবে: শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

এমএনএ শিক্ষা ও ভর্তি ডেস্কঃ আজ মন্ত্রীত্বের দায়িত্ব নেয়ার প্রথম দিনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে ...