Don't Miss
Home / নির্বাচনী হালচাল / রাঙামাটিতে ব্রাশফায়ারে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৬

রাঙামাটিতে ব্রাশফায়ারে প্রিজাইডিং অফিসারসহ নিহত ৬

এমএনএ রিপোর্ট : রাঙামাটিতে বাঘাইছড়ি উপজেলার সীমান্তবর্তী এলাকা সাজেকের কংলাক ভোটকেন্দ্রে উপজেলা নির্বাচনের ভোটগ্রহণ শেষে ফেয়ার পথে দুর্বৃত্তদের ব্রাশফায়ারে প্রিজাইডিং অফিসারসহ ৬ জন নিহত হয়েছে। ওই সহকারী প্রিজাইডিং অফিসারের নাম আমির হোসেন। এ সময় পুলিশসহ ১৬ জন গুলিবিদ্ধ হয়েছে।

আজ সোমবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে দীঘিনালা-বাঘাইছড়ি সড়কের ৯ কিলোমিটার এলাকায় এ ঘটনা ঘটে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

নিহতরা হলেন, বাঘাইছড়ি কিশলয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও সহকারী প্রিজাইডিং অফিসার মো. আমির হোসেন, ভিডিপি সদস্য মো. আল-আমিন, ভিডিপি সদস্য বিলকিস, ভিডিপি সদস্য মিহির কান্তি দত্ত ও বাসের হেলপার মন্টু চাকমা। নিহত আরেকজনের পরিচয় পাওয়া যায়নি। নিহত ও আহতরা সবাই কংলাক, মাচালং ও বাঘাইহাট এলাকায় নির্বাচনের দায়িত্বে ছিলেন।

অন্যদিকে, গুরুতর আহত প্রিজাইডিং অফিসার আব্দুল হান্নানসহ ১৪ জনকে উন্নত চিকিৎসার জন্য হেলিকপ্টার যোগে চট্টগ্রাম সম্মেলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) প্রেরণ করা হচ্ছে। তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশংকাজনক বলে জানা গেছে।

পুলিশ জানায়, উপজেলার ৯ কিলোমিটার এলাকায় নির্বাচন কর্মকর্তারা ভোটগ্রহণ শেষে উপজেলা সদরে আসার পথে সন্ত্রাসীরা গুলি চালালে এ হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। সবাইকে বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়েছে।

বাঘাইছড়ি থানা পুলিশের ওসি মঞ্জুর আলম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, আমরা ঘটনা জানার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি এবং সবাইকে উদ্ধার করে বাঘাইছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হচ্ছে।

জেলা পুলিশ সুপার আলমগীর ঘটনার সত্যতা নিশ্চিত করে সমকালকে জানান, সন্ধ্যায় বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের কংলাক সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে নির্বাচনের দায়িত্ব পালন শেষে ফিরছিলেন তারা। পথে দীঘিনালা-বাঘাইছড়ি সড়কের ৯ কিলোমিটার এলাকায় একদল দুর্বৃত্ত তাদের বহনকারী গাড়ি লক্ষ্য করে ব্রাশফায়ার করে। এতে কংলাক সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের সহকারী পুলিং কর্মকর্তা আমির হোসেনসহ ৬ জন নিহত হন। এ ঘটনায় পুলিশের ৪ সদস্য, ৩ আনসার সদস্য, ২ নারী ও এক শিশুসহ ১৬ জন আহত হয়েছেন। তাৎক্ষনিকভাবে বাকি নিহত ও আহতদের নাম জানা যায়নি।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, বাঘাইছড়ির সাজেকের কংলাক সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট গণনা শেষে সেখানে দায়িত্ব পালনকারী প্রিসাইডিং অফিসারসহ অন্য কর্মকর্তা ও কর্মচারীরা নির্বাচনী সরঞ্জাম নিয়ে গাড়িযোগে খাগড়াছড়ির দীঘিনালা ফিরছিলেন। পথে বাঘাইছড়ির ৯ কিলোমিটার নামক এলাকায় গাড়িটির ওপর লক্ষ্য করে এলোপাতাড়ি ব্রাশফায়ার করে অজ্ঞাত বন্দুকধারীরা।

নিহতদের মধ্যে আনসার ও ভিডিপিসহ নিরাপত্তা বাহিনীর সদস্যও রয়েছেন বলে জানা গেছে। হতাহতদের সংখ্যা নিশ্চিত হওয়া গেলেও তাৎক্ষণিক তাদের বিস্তারিত পরিচয় পাওয়া যায়নি। ওই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার আবদুল হান্নান আরব মাথায় গুলিবিদ্ধ হয়ে আশঙ্কাজনক অবস্থায় খাগড়াছড়ি হাসপাতালে নেয়া হয়েছে। অন্য আহতদের পরিচয় পাওয়া যায়নি।

এদিকে নির্বাচন চলাকালে বিভিন্ন কেন্দ্রে ভোটদান নিয়ে সকাল থেকে দিনভর দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি অভিযোগ নিয়ে টানটান উত্তেজনা ও চাপা ক্ষোভ বিরাজ করে।

এর মধ্যে দুপুরের দিকে জনসংহতি সমিতির (মূল) সমর্থিত প্রার্থী বড় ঋষি চাকমা তার সমর্থিত দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ ভোট বর্জনের ঘোষণা দেন। তার অভিযোগ, আওয়ামী লীগ এবং সংস্কারপন্থী জেএসএস নজিরবিহীন ভোট ডাকাতি ও জালভোট প্রয়োগ করছিল। তাই তিনি ভোট বর্জন করেছেন।

পরে পাল্টা অভিযোগ করে প্রতিদ্বন্দ্বী প্রার্থী বড় ঋষি চাকমার বক্তব্যের জবাব দিয়ে আওয়ামী লীগ সমর্থিত সংস্কারপন্থী জেএসএস’এর প্রার্থী সুদর্শন চাকমা বলেছেন, বড় ঋষির অভিযোগ অসত্য।

প্রশাসনকে বিতর্কিত করতে তিনি ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। এসব পাল্টাপাল্টি অভিযোগ ঘিরে উভয় দলে উত্তেজনার সৃষ্টি হয় বলে জানায় স্থানীয় সূত্রগুলো।

x

Check Also

শের-ই-বাংলা

বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ

এমএনএ ফিচার ডেস্কঃ বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ। শেরে ...