Don't Miss
Home / জাতীয় / আইন-আদালত / রায়ের কপি পেলেন খালেদা জিয়ার আইনজীবী
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের সাজাপ্রাপ্ত হয়ে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নেয়া হয়।

রায়ের কপি পেলেন খালেদা জিয়ার আইনজীবী

এমএনএ রিপোর্ট : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার ১১৬৮ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ের সত্যায়িত অনুলিপি পেলেন মামলার প্রধান আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী।
আজ সোমবার বিকেল ৪টার দিকে খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া ঢাকার বিশেষ জজ আখতারুজ্জামানের আদালত থেকে এ অনুলিপি গ্রহণ করেন।
এ সময় সানাউল্লাহ মিয়া জানান, আজ মঙ্গলবার হাইকোর্টে এ মামলার জামিন আবেদন করা হবে।
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা ঘোষণার পর পূর্ণাঙ্গ রায়ের কপি পাওয়া নিয়ে আসামিপক্ষের আইনজীবীরা অভিযোগ করে আসছিলেন। তাদের অভিযোগ, সরকারের হস্তক্ষেপের কারণে রায়ের কপি পাচ্ছেন না তারা।
গত রবিবার রায়ের কপি পেতে খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া আদালতে আবেদন করেন। আবেদনের শুনানি শেষে ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালতের বিচারক ড. মো. আখতারুজ্জামান পূর্ণাঙ্গ কপি প্রকাশের জন্য আজকের দিন ধার্য করেন।
আদালত সূত্র জানিয়েছে, আজ বিকালে খালেদা জিয়ার আইনজীবীদের হাতে রায়ের কপি হস্তান্তর করবেন। ৮ ফেব্রুয়ারি ঘোষণার সময় বলা হয়েছিল রায় ৬৩২ পৃষ্ঠার। তবে সত্যায়িত কপির পৃষ্ঠা সংখ্যা ১১৬৮ বলে জানা গেছে।
গত ৮ ফেব্রুয়ারি ওই মামলার রায়ে বিএনপি চেয়ারপারসনকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়। বর্তমানে তিনি পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন।
৮ ফেব্রুয়ারির রায় ঘোষণা করেন ঢাকার বিশেষ জজ মো. আখতারুজ্জামান। তিনি সেদিন ৬৩২ পৃষ্ঠার রায়ের সংক্ষিপ্তসার পড়েছিলেন। রায়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছর ছাড়া অন্য আসামিদের ১০ বছর কারাদণ্ড দেন আদালত। একইসঙ্গে তাদের সবার ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা করে জরিমানা করা হয়।
এই রায়ের অনুলিপি নিয়ে হাইকোর্টে আপিল করে জামিনের আবেদন জানাবে খালেদা। তাতে তার কারামুক্তি মিলবে বলে আশায় আছে বিএনপি।
পরের দিন খালেদা জিয়ার ভাইসহ তার আত্মীয়স্বজন কারাগারে তার সঙ্গে সাক্ষাৎ করেন। ১০ ফেব্রুয়ারি তার পাঁচজন আইনজীবী আবদুর রেজাক খান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আইনজীবী মওদুদ আহমেদ, সাবেক স্পিকার জমিরউদ্দিন সরকার, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব হোসেন এবং সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী সাক্ষাৎ করেন।
খালেদার সঙ্গে দেখা করার পরে তারা জানিয়েছিলেন, রায়ের কপি তুলে যত দ্রুত সম্ভব আপিল ও জামিনের জন্য উচ্চ আদালতে আবেদন করতে আইনজীবীদের নির্দেশ দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।
এতিমখানার জন্য বিদেশ থেকে আসা দুই কোটি ১০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৮ সালের ৩ জুলাই মামলাটি করে দুদক।
মামলায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ, সৌদি আরব থেকে এতিমদের জন্য আসা দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা তারা আত্মসাৎ করেছেন। ১৩ মাস তদন্ত শেষে দুদকের সহকারী পরিচালক হারুন-অর রশিদ ২০০৯ সালের ৫ আগস্ট খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।
x

Check Also

অভিজিৎ হত্যা মামলার রায়ে ৫ আসামিকে মৃত্যুদণ্ড

এমএনএ সংবাদ ডেস্ক :  মুক্তমনা ব্লগার ও লেখক অভিজিৎ হত্যা মামলার রায়ে  ৫ আসামিকে মৃত্যুদণ্ড ...