Don't Miss
Home / আজকের সংবাদ / অর্থনীতি / শেয়ারবাজার / সিডিবিএলের ফি পুনর্নির্ধারণ করল বিএসইসি

সিডিবিএলের ফি পুনর্নির্ধারণ করল বিএসইসি

এমএনএ অর্থনীতি রিপোর্ট : বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ফি পুনঃনির্ধারণ করেছে। এতে বিনিয়োগকারীদের বেনিফিসিয়ারি ওনার্স (বিও) হিসাব রক্ষণাবেক্ষণসহ সিডিবিএলের DSEঅন্যান্য খরচ কমেছে।

আজ মঙ্গলবার বিএসইসির ৫৮১তম কমিশন সভায় ডিপজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর সংশোধনীর চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। আইনটি শিগগিরই গেজেট আকারে প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, কমিশন ডিপোজিটরির প্রদত্ত সেবার (সিডিএস) ফি সংক্রান্ত ডিপোজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা, ২০০৩ এর সিডিউল-৪ এর খসড়া সংশোধনীতে বিও হিসাব রক্ষণাবেক্ষন ও অন্যান্য ফি হ্রাসকরণ এবং নতুন ইন্সট্রুমেন্ট সংযোজনসহ ফি পুনর্বিন্যস্ত করে এ সংক্রান্ত পূর্বের আইন সংশোধন করেছে। এক্ষেত্রে পুরনো বিও হিসাবের বার্ষিক নবায়ন ফি ৫০০ টাকা থেকে কমিয়ে ৪৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ট্রেডেড বন্ড বেচাকেনা উৎসাহিত করতে বন্ডের মোট মূল্য যাই হোক না কেন প্রতি লেনদেন সিডিবিএল ফি সর্বোচ্চ ১০ টাকা করা হযেছে। একই সঙ্গে প্রতি এক লাখ টাকার শেয়ার লেনদেনের ফি ২৫ টাকা থেকে কমিয়ে সাড়ে ১২ টাকা করা হয়েছে।

Save

Save

x

Check Also

সর্বাধিক দরপতন আন্তর্জাতিক শেয়ারবাজারে

এমএনএ অর্থনীতি রিপোর্ট : করোনা ভাইরাস নিয়ে নতুন করে আতঙ্ক ছড়িয়ে পড়ায় মারাত্মক প্রভাব পড়েছে ...