Don't Miss
Home / হোম স্লাইডার / সিমেন্টের কাঁচামাল আমদানি ডলার সংকটে বাঁধাগ্রস্ত
সিমেন্ট
সিমেন্ট

সিমেন্টের কাঁচামাল আমদানি ডলার সংকটে বাঁধাগ্রস্ত

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ ডলারের মূল্য বৃদ্ধিসহ নানামুখী সমস্যায় সিমেন্ট শিল্প বর্তমানে কঠিন সময় পার করছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

লাইমস্টোনের ওপর আকস্মিক সম্পূরক শুল্ক ধার্যের কারণে এ খাত ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় সরকারের যথাযথ পদক্ষেপের মাধ্যমেই সিমেন্টে শিল্পের এসব সমস্যার সমাধান সম্ভব বলে মনে করছেন তারা।

অন্যথায় এর বিরূপ প্রভাব পড়তে পারে সিমেন্টের মূল্যের ওপর, যা দেশের অবকাঠামোগত উন্নয়নে বাধার সৃষ্টি করতে পারে বলে মনে করেন সিমেন্ট শিল্প মালিকেরা।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজধানীর হোটেল আমারিতে বাংলাদেশ সিমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সিমেন্ট উৎপাদনের জন্য প্রধান কাঁচামালগুলো বিদেশ থেকে আমদানি করা হয়। সিমেন্ট শিল্পের কাঁচামাল লাইমস্টোনের ওপর আকস্মিক ৩০ শতাংশ সম্পূরক শুল্ক ও ৩ শতাংশ অগ্রিম আয়করের সঙ্গে আরও ২ শতাংশ অতিরিক্ত অগ্রিম আয়কর আরোপ করা হয়েছে। পাশাপাশি লাইমস্টোন আমদানিতে আগে থেকেই ১৫ শতাংশ মূল্য সংযোজন কর ও ৩ শতাংশ অগ্রিম কর বিদ্যমান রয়েছে।

অনুষ্ঠানে লিখিত বক্তব্য তুলে ধরেন বিসিএমএ সভাপতি ও ক্রাউন সিমেন্টের ভাইস-চেয়ারম্যান মো. আলমগীর কবির। তিনি বলেন, আড়াই দশক পূর্বে সিমেন্টের প্রায় সম্পূর্ণ চাহিদা আমদানির মাধ্যমে পূরণ করা হতো। কিন্তু গত আড়াই দশকে উদ্যোক্তাদের সাহসী পদক্ষেপ ও সরকারের নীতি সহায়তার কারণে সিমেন্ট শিল্প একটি বিকাশমান শিল্প ও তুলনামূলক সুসংগঠিত খাত হিসেবে বিবেচিত হতো। দেশের চাহিদা মিটিয়ে দীর্ঘদিন ধরে বিদেশেও সিমেন্ট রপ্তানি করে আসছে।

x

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতির পিতাকে হত্যার পর সমস্ত অর্জন নষ্ট করে দেয়া হয়ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এমএনএ জাতীয় ডেস্কঃ জাতির পিতাকে হত্যা করার পরে এদেশে সমস্ত অর্জনগুলো একে একে নষ্ট করে ...