Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / এশিয়া / স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উ. কোরিয়া

স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উ. কোরিয়া

এমএনএ ইন্টার‌ন্যাশনাল ডেস্ক : বিশ্বনেতাদের হুমকি-ধমকি এবং জাতিসংঘের নিষেধাজ্ঞাকে উপেক্ষা করে উত্তর কোরিয়া একটি স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে। আজ মঙ্গলবার সিউলের একটি পত্রিকা একথা জানিয়েছে।
বাইরের দেশের পর্যবেক্ষকরা সতর্ক করে দিয়ে বলেছেন যে, পারমাণবিক ক্ষমতাধর এ রাষ্ট্রের মহাকাশ কর্মসূচি হচ্ছে অস্ত্র পরীক্ষার একটি কৌশল মাত্র। খবর এএফপি’র।
পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোয় জাতিসংঘ উত্তর কোরিয়ার বিরুদ্ধে কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করে। এছাড়া দেশটির বিরুদ্ধে স্যাটেলাইটসহ ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি ব্যবহার করে কোনো ধরণের পরীক্ষা চালানোও ওপর নিষেধাজ্ঞা জারি করেছে আন্তর্জাতিক সংস্থাটি।
দক্ষিণ কোরিয়ার সরকারি সূত্রের বরাত দিয়ে দৈনিক জনগাং ইলবোর খবরে বলা হয়, ‘বিভিন্ন চ্যানেলের মাধ্যমে সম্প্রতি আমরা জানতে পেরেছি যে, উত্তর কোরিয়া নতুন একটি স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতির কাজ ইতোমধ্যে শেষ করেছে।
তাদের এ স্যাটেলাইটের নাম কোয়াংমিয়ংসং-৫। এক্ষেত্রে তাদের পরিকল্পনা হচ্ছে ক্যামেরা ও টেলিকমিউনিকেশন ডিভাইস সম্বলিত একটি স্যাটেলাইট কক্ষপথে স্থাপন করা।’
উল্লেখ্য, ২০১৬ সালের ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়া তাদের কোয়াংমিয়ংসং-৪ নামের স্যাটেলাইট উৎক্ষেপণ করে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফ অব স্টাফের মুখপাত্র জানান, এতে এখন আশঙ্কার কোনো কারণ না থাকলেও সিউল স্যাটেলাইট উৎক্ষেপণের আড়ালে দূর পাল্লার ক্ষেপণাস্ত্রসহ উত্তর কোরিয়ার উস্কানিমূলক যেকোনো ধরণের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছে।
উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দলের পত্রিকা রোডং সিনমুন সরকারের স্যাটেলাইট উৎক্ষেপণ ও মহাকাশ প্রযুক্তি উন্নয়নের অধিকারকে সমর্থন করার পর জনগাং ইলবোর এই প্রতিবেদনটি প্রকাশিত হল।
এদিকে বিশ্বনেতাদের হুমকি-ধমকি কেয়ার না করে পারমাণবিক পরীক্ষা ও কর্মসূচি চালিয়ে যাওয়ায় উত্তর কোরিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞার খাঁড়া চাপানো হচ্ছে। এর মধ্যে মৌলিক চাহিদার সঙ্গে যুক্ত কিছু আমদানিপণ্য রয়েছে, আর রয়েছে বৈদেশিক মুদ্রা আনার মতো কিছু রপ্তানিপণ্য। এসব পণ্যের আমদানি-রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়ে উত্তর কোরিয়াকে আহার-বিহারে কোণঠাসা করে ওই কর্মসূচি থেকে বিরত রাখার চেষ্টা চলছে অবিরাম।
উত্তর কোরিয়ার বড় বন্ধু প্রতিবেশী বিশ্বশক্তি চীন। তাদের সঙ্গেই সবেচেয়ে বেশি বাণিজ্য হয় দেশটির। গত জুলাইয়ে দক্ষিণ কোরিয়ার সরকার-নিয়ন্ত্রিত কোরিয়া ট্রেড-ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির এক হিসাবে দেখা যায়, ২০১৬ সালে উত্তর কোরিয়ার ব্যবসার সাড়ে ৯২ শতাংশই হয়েছে চীনের সঙ্গে। উত্তর কোরিয়া চীনে কয়লা, খনিজদ্রব্য, পোশাক ও কিছু খাদ্যসামগ্রী রপ্তানি করে। আর চীন থেকে আমদানি করে পেট্রোলিয়াম, ইস্পাত, যন্ত্রাংশ, গাড়ি ও ইলেকট্রনিকসামগ্রী। সূত্র : এএফপি।
x

Check Also

মিয়ানমারে সামারিক জান্তার হত্যাযজ্ঞ বেড়েই চলেছে

এমএনএ আন্তর্জাতিক : মিয়ানমারে সামারিক জান্তার হত্যাযজ্ঞ বেড়েই চলেছে।  মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে অব্যাহত বিক্ষোভে ...