Don't Miss
Home / জাতীয় / শিক্ষাঙ্গন / ২০১৯ সালে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা

২০১৯ সালে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা

এমএনএ রিপোর্ট : ২০১৯ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নতুন প্রশ্নপত্র ও নতুন পদ্ধতিতে নেওয়ার উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে নতুন পদ্ধতি কী হবে, তা আলোচনা করে ঠিক করা হবে। আজ মঙ্গলবার সচিবালয়ে অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয়ের সভায় এ উদ্যোগের কথা জানানো হয়।
তবে চলতি বছরের ২ এপ্রিল থেকে অনুষ্ঠেয় উচ্চ মাধ্যমিক স্কুল সাটিফিকেট (এইচএসসি) পরীক্ষা বর্তমান পদ্ধতিতেই হবে।
আজ মঙ্গলবার সচিবালয়ে পাবলিক পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে আয়োজিত সভা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন সাংবাদিকদের বলেন, ‘আমরা আশা করছি, আগামী বছর থেকে এসএসসি পরীক্ষা নতুন পদ্ধতিতে নিতে পারব। সভায় সবাই প্রশ্নব্যাংক তৈরির বিষয়ে একমত হয়েছেন।’
পাবলিক পরীক্ষাসংক্রান্ত এ সভায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
পরীক্ষায় এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) থাকবে কি না, এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ব্যক্তিগতভাবে তিনি আগে থেকেই এমসিকিউ বন্ধের বিষয়ে বলে আসছেন। প্রধানমন্ত্রী এ বিষয়ে বলার পর এটা এখন প্রক্রিয়ার মাধ্যমে করা হবে।
চলতি এসএসসি পরীক্ষায় একের পর এক প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় এই জরুরি সভা ডাকা হয়। তবে সভায় আগামী দুই এপ্রিল থেকে শুরু উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা কীভাবে প্রশ্নপত্র ফাঁস রোধ করা যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে।
মো. সোহরাব হোসাইন বলেন, যেহেতু আগামী এইচএসসি পরীক্ষা নতুন পদ্ধতিতে নেওয়ার সুযোগ নেই। তাই এটা কীভাবে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়, সে বিষয়ে আলোচনা করা হয়েছে। সভার সিদ্ধান্তগুলো অব্যাহত থাকবে।
তিনি বলেন আমরা যে কোনো পদ্ধতিতে যাই না কেন, তার জন্য নতুন একটি প্রশ্নব্যাংক বানাতে হবে। এজন্য তিন থেকে চারমাস সময় লাগবে। সুতরাং, এইচএসসি পরীক্ষা ধরতে পারছি না। তাই এবার সম্ভব নয়। ইতোমধ্যে এই পরীক্ষার প্রশ্নপত্র ছাপা হয়ে গেছে। নতুন কোনো পদ্ধতি আগামী এইচএসসি পরীক্ষার আগে নেওয়ার সময় নেই।
মো. সোহরাব হোসাইন আরও বলেন, আশা করছি ২০১৯ সালের এসএসসি পরীক্ষা থেকে নতুন কোনো ব্যবস্থা অবশ্যই সরকার নেবে। সেজন্য বিভিন্ন পরিকল্পনা ও প্রস্তাব অনেকেই করেছেন। অনেকগুলো প্রস্তাব আমাদের হাতে রয়েছে। তবে একটি প্রশ্নব্যাংক তৈরির বিষয়ে সবাই একমত। আমি অনেক আগেই বলেছি এমসিকিউ যে প্রক্রিয়ায় বন্ধ করতে হয় সে প্রক্রিয়ায় আসতে হবে।
‘পরবর্তীতে প্রশ্ন আমরা সরাসরি ছাপাবো কিনা বা পরীক্ষা কেন্দ্রে কোনো ডিভাইস দিতে পারি কিনা- এ ধরনের একটি আলোচনা হয়েছে। বর্তমান অভিজ্ঞতায় কেন্দ্রে প্রশ্ন ছাপিয়ে কোনো লাভ হবে না। এখন যে সময়ে কেন্দ্রে প্রশ্ন যাচ্ছে তাতেই ফাঁস হচ্ছে। আর কেন্দ্রে ছাপাতে হবে একঘণ্টা আগে। সুতরাং, ফাঁস হওয়ার সম্ভাবনা রয়েই যাচ্ছে। এমন কোনো পদ্ধতি আবিষ্কার করা প্রয়োজন যেখানে প্রশ্নপত্র ছাপাও হবে, বিতরণও হবে অথচ ফাঁস হবে না।’
সচিব বলেন, চলমান পরীক্ষার পরিস্থিতি পর্যালোচনা এবং আরও কিছু করার আছে কিনা তা নিয়ে আলোচনা হয়েছে। তবে মূল উদ্দেশ্যে পরীক্ষা শেষ করা। গত তিনদিনের পরীক্ষায় প্রশ্ন ফাঁস হয়নি। আশা করছি বাকি পরীক্ষাগুলোও নিয়ন্ত্রণে থাকবে। এইচএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে করতে আর কি করণীয় আছে সে বিষয়ে আলোচনা হয়েছে।
সোহরাব হোসাইন বলেন, কোনো শিক্ষক, কর্মকর্তার হাতে মোবাইল থাকলে ১৪৪ ধারার সীমানার মধ্যে পাওয়া গেলে ছাড় দেওয়া হবে না। প্রশ্ন যে কোনো জায়গায় যে কোনো ব্যক্তি ধরিয়ে দিতে পারলে তাকে আইসিটি আইনে মামলা করবো। সুষ্ঠু পরীক্ষা নিশ্চিত করতে আমরা সাংবাদিক, অভিবাবকসহ সবার সহযোগিতা চাই। কারণ এটি জাতীয় পরীক্ষা।
প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত ১৫২ জনকে আটক করার পাশাপাশি ৫২টি মামলা হয়েছে জানিয়ে সোহরাব হোসাইন বলেন, এটি অব্যাহত রয়েছে। চলমান থাকবে। নতুন পদ্ধতি নিয়ে আগামী এসএসসি পরীক্ষার আগেই বসা হবে।
ফাঁস হওয়া প্রশ্নে অনুষ্ঠিত পরীক্ষা বাতিল হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এ নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে, তারা কাজ করছেন। তারা আমাদের কাছে সুপারিশ করবে। তবে প্রশাসনিকভাবে আমরা সিদ্ধান্ত নিতে চাই না। কারণ এই পরীক্ষা দিয়েছে ২০ লাখ শিক্ষার্থী। তবে আমরা গ্রহণযোগ্য ব্যবস্থা নেবো কমিটির চূড়ান্ত প্রতিবেদন পাওয়ার পর।
x

Check Also

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

নতুন কারিকুলামে সমস্যা থাকলে সমাধান করা হবে: শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

এমএনএ শিক্ষা ও ভর্তি ডেস্কঃ আজ মন্ত্রীত্বের দায়িত্ব নেয়ার প্রথম দিনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে ...