Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / ইসরাইল ফিলিস্তিনে ইব্রাহিম (আ.) মসজিদ বন্ধ করে দিয়েছে
ইব্রাহিম (আ.)

ইসরাইল ফিলিস্তিনে ইব্রাহিম (আ.) মসজিদ বন্ধ করে দিয়েছে

এমএনএ আন্তর্জাতিক ডেস্কঃ ফিলিস্তিনের আল-খলিল শহরের ইব্রাহিম (আ.) মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরাইলি বাহিনী। এ মসজিদেই হযরত ইব্রাহিম (আ.), হযরত ইসহাক (আ.), হযরত ইয়াকুব (আ.) ও হযরত ইউসুফ (আ.)-এর কবর থাকায় মসজিদটি মুসলমানদের কাছে খুবই সম্মানিত একটি স্থাপনা।

ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ইহুদিদের ধর্মীয় উৎসব ‘রোশ হাসানাহ’ উপলক্ষে মসজিদটি বন্ধ করে দিয়েছে ইসরাইল। মসজিদটি ফিলিস্তিনের পশ্চিমতীরে অবস্থিত। বন্ধ ঘোষণা করার পর থেকে মুসলিমদের জন্য মসজিদে প্রবেশ ও নামাজ আদায় বন্ধ রাখা হয়েছে।

বার্তা সংস্থা ওয়াফা’কে ইব্রাহিম (আ.)-এর কবর ও মসজিদের পরিচালক হাফেজ আবু সেনেইনেহ জানান, ফিলিস্তিনিদের ধর্মীয় স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করছে ইসরাইল। তিনি বলেন, অবৈধ বাসিন্দাদের যাতায়াতের পথ তৈরি করে দিতেই মসজিদটি বন্ধ ঘোষণা করেছে ইসরাইলি কর্তৃপক্ষ।

তিনি আরো বলেন, মসজিদ বন্ধের ঘোষণা ধর্মীয় অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। ইসরাইল এর মাধ্যমে সব ধরনের রীতি-নীতি ও আন্তর্জাতিক আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে।

১৯৯৪ সালের পবিত্র রমজান মাসে এক চরমপন্থী ইহুদি হযরত ইব্রাহিম (আ.) মসজিদে হামলা চালিয়ে ২৯ জন মুসলমানকে হত্যা করে। আহত হয় আরো ১৫০ জন মুসল্লি।

ইব্রাহিম (আ.)-এর কবর থাকায় উভয় ধর্মের লোকের কাছেই এটি খুবই পবিত্র স্থান বলে বিবেচিত। কিন্তু ১৯৯৪ সালের ওই হামলার পর সঙ্ঘাত এড়াতে স্থানটি উভয় ধর্মের লোকজনের মধ্যে বিভক্ত করে দেয়া হয়। তবে ইহুদিদের উৎসবের সময় ইব্রাহিম মসজিদটি বন্ধ করে দেয়া হয়।

২০১৭ সালে মসজিদটিকে ওয়াল্র্ড হেরিটেজ হিসেবে ঘোষণা করে ইউনেস্কো।

x

Check Also

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

১০০ দিনের জন্য মাস্ক পড়ুন: জো বাইডেন

এমএনএ আন্তর্জাতিক ডেস্কঃ করোনার সংক্রমণ থেকে রক্ষায় আমেরিকানদের ১০০ দিনের জন্য মাস্ক পড়তে বলবেন নির্বাচিত ...

Scroll Up
%d bloggers like this: