Don't Miss
Home / আজকের সংবাদ / অর্থনীতি / এলপিজি গ্যাসের দাম কমলো
বিইআরসি

এলপিজি গ্যাসের দাম কমলো

এমএনএ অর্থনীতি ডেস্কঃ তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম ১০৪ টাকা কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। টানা কয়েকমাস ঊর্ধ্বমুখী থাকার পর কমলো এলপিজি গ্যাসের দাম। দাম কমিয়ে ১২ কেজির দাম ১৩৩৫ টাকা,  অটোগ্যাস  লিটার প্রতি ৬২.২১ টাকা নির্ধারণ করা হয়েছে।

বৃহস্পতিবার (৫ মে) ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে নতুন দর ঘোষণা করে বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল। অন্যদের মধ্যে অংশ নেন কমিশনের সদস্য মকবুল ই-এলাহী চৌধুরী, মোহাম্মদ আবু ফারুক, মোহাম্মদ বজলুর রহমান, কামরুজ্জামান, সচিব খলিলুর রহমান খান।

নতুন দর সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে। যুদ্ধের প্রভাবে পড়াতে এপ্রিলে ১২ কেজি এলপি গ্যাসের দাম ১৪৩৯ টাকায় বেচাকেনা হয়। ইউক্রেন যুদ্ধের প্রভাবে সব ধরনের জ্বালানির দাম বেড়ে  যায়। এলপি গ্যাসের দর সাম্প্রতিক বছরগুলোর সব রেকর্ড ছাড়িয়ে গেছে।  এপ্রিল মাসে (সৌদি আরামকো) যথাক্রমে প্রতি টন প্রপেন ৯৪০ বিউটেন ৯৬০ ডলারে বিক্রি হচ্ছে। চলতি মাসে কমে যথাক্রমে ৮৫০ ও ৮৬০ ডলারে নেমে এসেছে। ২০১৪ সালের পর আর কখনও এতো বেশি দরে বেচাকেনা হয়নি বাংলাদেশে রান্নার কাজে বহুল ব্যবহৃত জ্বালানি পণ্যটি। অন্যপণ্যের দাম বাড়ন্ত থাকলে এলপিজি টন প্রতি প্রায় ১শ ডলার কমে গেছে। অবশ্য মে জুন মাসে এলপিজির চাহিদা কমে আসায় সব সময় দাম কমতির দিকে থাকে।

সাংবাদিক সম্মেলনে বিইআরসি চেয়ারম্যান বলেন, কেউ বেশি দাম চাইলে ভোক্তা অধিদপ্তরে অভিযোগ দিন, অথবা আমাদের জানান। অতীতে অভিযোগ ছিল, বিইআরসি দর ঘোষণা করলেও মাঠ পর্যায়ে তেমন বাস্তবায়ন দেখা যাচ্ছে না। অনেক বিক্রেতা তাদের খেয়াল খুশি মোতাবেক দর আদায় করছে। সম্প্রতি এ বিষয়ে কঠোর অবস্থান দেখা গেছে, অন্যান্য পণ্যের মতোই এলপি গ্যাসের জন্যও মোবাইল কোর্ট পরিচালনা শুরু হয়েছে। ঢাকার একটি দোকানে অভিযান চালিয়ে বেশি দামে বিক্রির প্রমাণ পাওয়ায় জরিমানা ও দোকানটি সিলগালা করে দিয়েছে নির্বাহী ম্যাজিস্ট্রেট।

গত বছরের ১২ এপ্রিলের আগে পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানি গুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল প্রথমবারের মতো এলপি গ্যাসের দর ঘোষণা করে বিইআরসি। তখন বলা হয়েছিল আমদানি নির্ভর এই জ্বালানির সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তি মূল্য ধরা হবে। সৌদির দর উঠানামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দর ঘোষণা করে আসছে বিইআরসি।

x

Check Also

তেল

রাশিয়া বাংলাদেশের কাছে তেল বিক্রি করতে চায়

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। আর, ...

Scroll Up