Don't Miss
Home / হোম স্লাইডার / গুরুদাসপুরে কোরবানির চাহিদার চেয়ে বেশি পশু
পশু

গুরুদাসপুরে কোরবানির চাহিদার চেয়ে বেশি পশু

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ নাটোরের গুরুদাসপুর উপজেলায় আসন্ন ঈদ-উল-আযহা উপলক্ষে বিক্রির জন্য ৮৫ হাজার কোরবানির পশু প্রস্তুত করছেন খামারিরা। উপজেলায় কোরবানির পশুর চাহিদা রয়েছে প্রায় ৩৬ হাজার ৬৫২টি। চাহিদার চেয়ে সাড়ে ৪৮ হাজার উদ্বৃত্ত্ব পশু বাইরে বিক্রি করতে পারবেন খামারিরা।

তারপরও গো-খাদ্যের দাম বৃদ্ধি, খামার ব্যবস্থাপনার খরচ অস্বাভাবিক, দেশব্যাপি বন্যার প্রকোপ এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে পশু কোরবানীর সংখ্যা ও গরুর দাম কমতে পারে এমন শংকায় রয়েছেন খামার মালিকরা।

উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর সূত্রে জানা গেছে, অফিসের সম্প্রতি জরিপে উপজেলায় দুই হাজার ৩৫৬ জন খামারির ৮৪ হাজার ১০০টি কোরবানির পশুর মধ্যে গরু ২৮ হাজার ২৪৯টি, মহিষ ৬৮৭টি, ছাগল ৫০ হাজার ৬১০ টি ও পাঁচ হাজার ৫৪৬টি ভেড়া কোরবানির জন্য প্রস্তুত করছেন। এসব পশুর বাজারমূল্য ধরা হয়েছে প্রায় ৫০০ কোটি টাকা।

উপজেলার নাজিরপুর মাষ্টার ডেইরী ফার্মের মালিক প্রভাষক মাসুদ রেজা জানান, তিনি আসন্ন কোরবানির ঈদের জন্য নয়টি গরু প্রস্তুত করছেন। বাজারে চালের চেয়ে গবাদি পশুর খাদ্যের দাম বেশি। এছাড়া লেবারসহ অন্যান্য খামার ব্যবস্থাপনার খরচ অস্বাভাবিক বেড়ে গেছে। বর্তমানে গরুর বাজারমূল্য মোটামুটি আছে। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে বাজারমূল্য নিয়ে শংকায় রয়েছেন তিনি।

চাপিলার গরু খামারী আব্দুল মজিদ জানান, ঈদকে সামনে রেখে স্বাস্থ্যসম্মত উপায়ে গরু মোটাতাজা করেছেন তিনি। কোন প্রকার ক্ষতিকারক স্টেরয়েড ব্যবহার করেননি। পশু মোটাতাজা করতে গমের ভুসি, চালের খুদ, খড়, কাঁচা ঘাসসহ বিভিন্ন খাবার দিয়েছেন গরুগুলোকে। তার খামারের ১৬টি গরুর মধ্যে রয়েছে শাহীওয়াল, রাজস্থানী, নেপালি, দেশিয় শঙ্কর জাতেরসহ উন্নতমানের গরু। দেশের বিভিন্ন স্থানের পাইকার ও বড় ব্যাপারিরা এসে পশু কিনে নিয়ে যায় তার খামার থেকে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আলমগীর হোসেন জানান, কোরবানির সময় এগিয়ে আসার সঙ্গে সঙ্গে বাণিজ্যিক খামার ও পশুর সংখ্যাও বাড়ছে। বাজারে সব ধরনের গো-খাদ্যের দাম বেড়েছে। তাই কৃষক ও খামারিদের গবাদি পশুকে কাঁচা ঘাস খাওয়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে। সেই সঙ্গে এ বছর খামারিরা গরুর ভালো দাম পাবেন বলে আশা করা যাচ্ছে।

x

Check Also

একনেক

একনেকে অনুমোদিত হলো ১০ প্রকল্প

এমএনএ অর্থনীতি ডেস্কঃ ২ হাজার ২১৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে দশটি প্রকল্পের অনুমোদন দিয়েছে ...

Scroll Up