Don't Miss
Home / নির্বাচনী হালচাল / ডিএসসিসির ১৮ ওয়ার্ডেও নির্বাচন স্থগিত

ডিএসসিসির ১৮ ওয়ার্ডেও নির্বাচন স্থগিত

এমএনএ রিপোর্ট : ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডেও কাউন্সিলর ও ছয় সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদের নির্বাচন স্থগিত করেছেন হাইকোর্ট।
আজ বৃহস্পতিবার এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুক সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
একই সঙ্গে ওই নির্বাচনের তফসিল কেন অবৈধ ঘোষণা করা হবে না তার জবাব দিতে নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের প্রতি রুলও জারি করা হয়েছে।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুল হক সিদ্দিকী, সঙ্গে ছিলেন আইনজীবী পার্থ সারথি মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল জায়েদি হাসান খান।
গত ৯ জানুয়ারি ডিএসসিসির নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর পদে নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।
ওই তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে ১৪ জানুয়ারি আদালতে রিট করেন ডিএনসিসিতে নতুন ওয়ার্ড হিসেবে যুক্ত হওয়া ভাটারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান ও বেরাইদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।
রিটে ভোটার তালিকা প্রস্তুত না হওয়া, কাউন্সিলরদের মেয়াদকাল উল্লেখ না থাকা, ইউপি চেয়ারম্যানের অব্যাহতি সংক্রান্ত গেজেট প্রকাশ না হওয়ার বিষয়টি উল্লেখ করা হয়।
হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দায়ের করা রিটে মন্ত্রীপরিষদ সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধান নির্বাচন কমিশনার, ঢাকার জেলাপ্রশাসকসহ (ডিসি) ১৮ জনকে বিবাদী করা হয়।
ঢাকা উত্তর সিটি করপারেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুতে শুন্য হওয়া মেয়র পদে উপনির্বাচন এবং ঢাকার দক্ষিণ ও উত্তর সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কউন্সিলর নির্বাচনের জন্য গত ৯ জানুয়ারি তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।
তফসিল অনুসারে ২৬ ফেব্রুয়ারি ভোট গ্রহণের কথা ছিল। তবে গতকাল বুধবার এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উত্তরের নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন হাইকোর্টের একটি বেঞ্চ।
গতকাল বুধবার আদালতে রিট আবেদনটি দায়ের করেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) ভোটার মোজাম্মেল হোসেন মিয়া। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন। হাইকোর্টের এ রায়ের ফলে ডিএসসিসির সংরক্ষিত মহিলা আসনের ৬ প্রার্থীর নির্বাচনী কার্যক্রমও স্থগিত হয়ে গেছে বলে জানান আইনজীবীরা।
এর আগে গতকাল বুধবার (১৭ জানুয়ারি) ডিএনসিসির উপ-নির্বাচনের তফসিল এবং সার্কুলারের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ।
x

Check Also

অভিজিৎ হত্যা মামলার রায়ে ৫ আসামিকে মৃত্যুদণ্ড

এমএনএ সংবাদ ডেস্ক :  মুক্তমনা ব্লগার ও লেখক অভিজিৎ হত্যা মামলার রায়ে  ৫ আসামিকে মৃত্যুদণ্ড ...

Scroll Up