Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / দ্রুতগতির নতুন ৫জি প্রসেসর আনল মিডিয়াটেক
প্রসেসর

দ্রুতগতির নতুন ৫জি প্রসেসর আনল মিডিয়াটেক

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ জনপ্রিয় চিপসেট নির্মাতা মিডিয়াটেক দ্রুগগতির নতুন ৫জি প্রসেসর আনল। মডেল ডায়মেনসিটি ১০০০সি। বিগত কয়েক সপ্তাহে এই কোম্পানিটি বেশ কয়েকটি নতুন ৫জি প্রসেসর নিয়ে এসেছে।

আসলে ৪জি প্রসেসরে ফ্ল্যাগশিপ রেঞ্জে সেভাবে দাগ কাটতে পারেনি মিডিয়াটেক। তবে বাজার পরিবর্তন হতেই মিডিয়াটেক, ডায়মেনসিটি সিরিজের ৫জি প্রসেসর নিয়ে আসতে শুরু করে। যা ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে। আর সেকারণেই কোম্পানিটি একের পর এক নতুন প্রসেসর লঞ্চ করছে।

আমেরিকায় মিডিয়াটেক তাদের নতুন এই ডায়মেনসিটি ১০০০সি প্রসেসরটি সম্প্রতি লঞ্চ করেছে। জানা গেছে এলজি ভেলভেট ৫জি ফ্ল্যাগশিপ ফোনে এই প্রসেসর প্রথম ব্যবহার করা হবে। এর আগে এই ফোন ডায়মেনসিটি ৮০০ প্রসেসরের সাথে আসবে বলে জানা গিয়েছিল। এলজি গতবছর ৪জি কানেক্টিভিটির সাথে লঞ্চ হয়েছিল। এবার এর ৫জি ভার্সন লঞ্চ করা হবে।
এদিকে মিডিয়াটেকের তরফে বলা হয়েছে ডায়মেনসিটি ১০০০সি প্রসেসরে প্রিমিয়াম ইউজার এক্সপেরিয়েন্সের জন্য অ্যাডভান্স এআই ক্যাপাবিলিটিজ, এনহ্যান্সড ডিসপ্লে ফিচার, ফাস্ট কানেক্টিভিটি এবং ইমপ্রুভড মাল্টিমিডিয়া ক্যাপাবিলিটিজ সরবরাহ করবে। এতে ৭ এনএম প্রসেস নোড ব্যবহার করা হয়েছে। ফিচারের কথা বললে এতে ফোর আর্ম-কর্টেক্স-এ ৭৭ সিপিইউ কোর এবং ফোর পাওয়ার এফিসিয়েন্ট আর্ম কর্টেক্স-এ ৫৫ কোর দেওয়া হয়েছে, যেটি ২ গিগাহার্টজ পর্যন্ত ক্লক স্পিড দেবে।

মিডিয়াটেকের এই প্রসেসরে নেটফ্লিক্সের জন্য এভি১ এইচডিআর এবং ইউটিউবের জন্য এভি১ ভিডিও সাপোর্ট করবে। এছাড়াও এই প্রসেসরে ডুয়েল ডিসপ্লে এবং ডুয়াল ভয়েস ওয়েক আপ সাপোর্ট করবে।

x

Check Also

করোনা ভাইরাসে

করোনায় বিশ্বব্যাপী ১১ লাখ ৭১ হাজার জন মানুষ প্রাণ হারাল

এমএনএ আন্তর্জাতিক ডেস্কঃ মহামারী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে ১১ লাখ ৭১ হাজার ৩৩৭ ...

Scroll Up
%d bloggers like this: