Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / নতুন এক সোলার সাইকেলে প্রবেশ করেছে সূর্য
সোলার সাইকেলে

নতুন এক সোলার সাইকেলে প্রবেশ করেছে সূর্য

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ সম্প্রতি আমাদের প্রাণশক্তির উৎস সূর্য নতুন এক সোলার সাইকেলে প্রবেশ করেছে। প্রায় পাঁচ বছর অর্থাৎ ২০২৫ সাল পর্যন্ত চলবে এই সোলার সাইকেল। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, উজ্জ্বলতম নক্ষত্র সূর্য একটি নতুন সৌরচক্রে তথা সোলার সাইকেলে প্রবেশ করেছে। এর নাম দেওয়া হয়েছে ‘সোলার সাইকেল ২৫’।

সাধারণত সূর্য যখন সোলার সাইকেলের মধ্যে দিয়ে যায়, তখন এর চৌম্বকীয় ক্ষেত্রগুলোর পরিবর্তন হয়। অনেক ক্ষেত্রে নক্ষত্রটির অবস্থার অল্পবিস্তর পরিবর্তন হতে পারে এবং গতিবিধিও বাড়তে পারে। অনেকসময় সৌরঝড়ও দেখা যায়। বিজ্ঞানীরা জানায়, এতে সূর্যের ঔজ্জ্বল্য বৃদ্ধি পেতে পারে।

বিজ্ঞানীরা আরো জানায়, সৌরচক্র বা সোলার সাইকেলের পরিবর্তনের সঙ্গে এক গভীর সম্পর্ক রয়েছে আমাদের গ্রহের। পৃথিবীর সঙ্গে নানাভাবে জড়িত এটি। আমরা যে সূর্যরশ্মি ও উত্তাপ পাই এই সোলার সাইকেল অনেক সময় সেই সৌর বিকিরণের পরিমাণকে বাড়িয়ে তোলে। এর পাশাপাশি এটি আমাদের মহাকাশ-ভিত্তিক নানা প্রযুক্তি, বিদ্যুৎ সরবরাহ, রেডিও কমিউনিকশনেও প্রভাব ফেলে।

তবে এটাই কিন্তু প্রথম সোলার সাইকেল নয়। এর আগে ২০০৮ সালে শুরু হয়েছিল সোলার সাইকেল। ২০০৮ থেকে ২০১৯ পর্যন্ত চলতে থাকে এটি। তবে যে নতুন সোলার সাইকেল শুরু হতে চলেছে, তা পাঁচ বছর সময় নেবে। অর্থাৎ এই সোলার সাইকেল চলবে ২০২৫ সাল পর্যন্ত।

নাসা জানিয়েছে, এ নিয়ে অবশ্য আমাদের তথা এই গ্রহের প্রাণীকুলের দুশ্চিন্তার তেমন কোনও কারণ নেই। কারণ এই নতুন সোলার সাইকেলের চরিত্র এর আগের সোলার সাইকেল থেকে খুব একটা ভিন্ন নয়। আগেরটি প্রায় ১১ বছর চলেছে। তাই এটিও এই পাঁচ বছরে বিরাট কোনও প্রভাব ফেলবে না।

নাসার হেলিও ফিজিক্স ডিভিশনের প্রোগ্রাম বিজ্ঞানী লিকা গুহঠাকুরতা জানান, বিগত ৪০ বছর ধরে প্রচেষ্টা চালানো চলছে। সূর্যকে আরও বিশদে পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতিটি গতিবিধির উপর নজর রাখা হচ্ছে। সম্প্রতি একটি শক্তিশালী তরঙ্গ দেখে বোঝা গেছে, সূর্য তার নতুন সোলার সাইকেলে প্রবেশ করেছে। এই ‘সোলার সাইকেল ২৫’ তার শীর্ষস্তরে পৌঁছাবে ২০২৫ সালের জুলাই মাসে।

উল্লেখ্য, নাসা ছাড়াও অন্যান্য মহাকাশ সংস্থার বিজ্ঞানীরাও সূর্যকে আরও বিস্তারিতভাবে পর্যবেক্ষণ করার চেষ্টা করছেন। যাতে আগামী দিনে সূর্যে ঘটে চলা নানা প্রক্রিয়ার পূর্বাভাস ও বিস্তারিত তথ্য প্রকাশ্যে আনা যায়।

x

Check Also

পেনশনার

ঊর্ধ্বসীমা বাড়ছে পেনশনার সঞ্চয়পত্রে বিনিয়োগে

এমএনএ অর্থনীতি ডেস্কঃ ২০১৫ সালে নতুন পে স্কেল প্রদানের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের বেতন প্রায় দ্বিগুণ ...

Scroll Up
%d bloggers like this: