Don't Miss
Home / হোম স্লাইডার / ফিকার প্রথম নারী প্রেসিডেন্ট লিসা স্থালেকার
লিসা

ফিকার প্রথম নারী প্রেসিডেন্ট লিসা স্থালেকার

এমএনএ খেলাধুলা ডেস্কঃ ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনসের (ফিকা) প্রথম নারী প্রেসিডেন্ট হলেন সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার লিসা স্থালেকার। সুইজারল্যান্ডের নিওনে ফেডারেশনের নির্বাহী কমিটির বৈঠক শেষে জন্মসূত্রে ভারতীয় এই অফস্পিনারকে শীর্ষ পর্যায়ের দায়িত্ব দেওয়া হলো।

ফিকা মঙ্গলবার এক আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে, ‘এই সপ্তাহে সুইজারল্যান্ডের নিওনে অনুষ্ঠিত ফিকা নির্বাহী কমিটির বৈঠকে ফিকার প্রেসিডেন্ট হিসেবে লিসা স্থালেকারকে চূড়ান্ত করা হয়েছে। গঠনের পর থেকে ব্যারি রিচার্ডস, জিমি অ্যাডামস ও সবশেষ বিক্রম সোলাঙ্কি ছিলেন ফিকা প্রেসিডেন্টের সম্মানিত তালিকায়, এবার তাতে যুক্ত হচ্ছেন লিসা।’

বিশ্বের সব জাতীয় ক্রিকেটারদের সংগঠনে অন্তর্ভুক্ত পেশাদার খেলোয়াড়দের কার্যক্রমকে সমন্বয় সাধন করাই এ সংস্থার প্রধান কাজ। ৪২ বছর বয়সী স্থালেকার এর দায়িত্ব নিয়ে বলেছেন, ‘ফিকার নতুন প্রেসিডেন্ট হতে পেরে আমি চরম আনন্দিত এবং উত্তেজিত। আমরা ক্রিকেটের নতুন একটি ধাপে প্রবেশ করছি যেখানে আগের চেয়েও অনেক বেশি নারী-পুরুষদের ক্রিকেট হচ্ছে। অনেক বেশি দেশ ক্রিকেট খেলছে, যাতে প্রমাণিত যে ক্রিকেট নিশ্চিতভাবে একটি বৈশ্বিক খেলা হতে যাচ্ছে।’

অস্ট্রেলিয়ার হয়ে ১৮৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলা স্থালেকার ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে ফাইনালে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। দল মাত্র ১০৬ রান করলেও মিতব্যয়ী বোলিং করেন, দেন ৪ ওভারে মাত্র ১৯ রান। এছাড়া ব্যাট হাতে করেন ১৮ রানের তৃতীয় সেরা ইনিংস।

মেয়েদের সেরা আন্তর্জাতিক অস্ট্রেলিয়ান খেলোয়াড়ের স্বীকৃতি হিসেবে ২০০৭ ও ২০০৮ সালে স্থালেকার পান বেলিন্ডা ক্লার্ক অ্যাওয়ার্ড।

x

Check Also

একনেক

একনেকে অনুমোদিত হলো ১০ প্রকল্প

এমএনএ অর্থনীতি ডেস্কঃ ২ হাজার ২১৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে দশটি প্রকল্পের অনুমোদন দিয়েছে ...

Scroll Up