Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / ভারতকে ১০০ বছর আগে চুরি যাওয়া দেবীমূর্তি ফেরত দিবে কানাডা
দেবী অন্নপূর্ণার মূর্তি

ভারতকে ১০০ বছর আগে চুরি যাওয়া দেবীমূর্তি ফেরত দিবে কানাডা

এমএনএ আন্তর্জাতিক ডেস্কঃ প্রায় ১০০ বছর আগে ভারতের বারাণসীর মন্দির থেকে চুরি গিয়েছিল দেবী অন্নপূর্ণার মূর্তি। পরে তা স্থান পেয়েছিল কানাডার একটি বিশ্ববিদ্যালয়ে। এতদিন পর সেই মূর্তি ভারতকে ফেরত দিচ্ছে কানাডা সরকার। এ ঘটনাকে ‘ঐতিহাসিক ভুল’ আখ্যা দিয়ে এমন সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে কানাডা সরকার। ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

দেবী অন্নপূর্ণার মূর্তি এতদিন রেজিনা বিশ্ববিদ্যালয়ের ম্যাকেঞ্জি আর্ট গ্যালারিতে স্থান পেয়েছিল। যার নামে এই গ্যালারি, সেই নর্ম্যান ম্যাকেঞ্জির সংগ্রহে ছিল সেই মূর্তি। শিল্পী দিব্যা মেহরা প্রথম এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন। গ্যালারি কর্তৃপক্ষকে জানান, অন্তত ১০০ বছর আগে এই মূর্তি ভারত থেকে চুরি যায়। দিব্যা মেহেরা গবেষণা করে জানতে পারেন, ১৯১৩ সালে ভারতে এসে ম্যাকেঞ্জির নজরে পড়ে এই দেবীমূর্তি। কোনও এক অজ্ঞাত ব্যক্তি বারাণসীর ঘাটের কাছে একটি মন্দির থেকে এই মূর্তি চুরি করে এনে দেন ম্যাকেঞ্জিকে। পিবডি এসেক্স মিউজিয়ামের ভারতীয় ও দক্ষিণ এশিয়ার শিল্পের কিউরেটর ড. সিদ্ধার্থ ভি শাহ প্রথম শনাক্ত করেন এই মূর্তিকে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) গ্যালারি প্রদর্শনীর আগে একটি বিবৃতিতে স্বীকারোক্তি দিয়েছে কর্তৃপক্ষ। এদিনই আনুষ্ঠানিকভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে মূর্তি প্রত্যর্পণের।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত সভাপতি তথা উপাচার্য ড. থমাস চেজ ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে ভারতীয় হাই কমিশনার অজয় বিসারিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন। তখনই মূর্তি প্রত্যর্পণের কথা জানান। বিসারিয়া জানিয়েছেন, ‘আমাদের জন্য এটা খুবই খুশির খবর যে দেবী অন্নপূর্ণার মূর্তি তার ঘরে ফিরছে। রেজিনা বিশ্ববিদ্যালয়ের কাছে আমরা কৃতজ্ঞ। তাদের সহযোগিতায় ভারতের সাংস্কৃতিক প্রতীক দেশে ফিরছে। মূর্তি প্রত্যর্পণের পদক্ষেপ দেখিয়ে দিল দুই দেশের সম্পর্কের উষ্ণতা।’

x

Check Also

ওবায়দুল কাদের

আওয়ামী লীগে রাজনৈতিক পরিচয়ে অপরাধের সুযোগ নেই: ওবায়দুল কাদের

এমএনএ রাজনীতি ডেস্কঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ...

Scroll Up
%d bloggers like this: