Don't Miss
Home / হোম স্লাইডার / শুরু হলো শোকাবহ আগস্ট মাস
আগস্ট

শুরু হলো শোকাবহ আগস্ট মাস

এমএনএ ফিচার রিপোর্টঃ শুরু হলো শোকের মাস আগস্ট। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতি হারিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। একদল বিপথগামী সেনাসদস্যের হাতে সপরিবারে নিহত হন তিনি।

মোমবাতি প্রজ্বলন, আলোর মিছিল ও জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদনের মধ্য দিয়ে বিভিন্ন সংগঠন মাসব্যাপী কর্মসূচি শুরু করেছে।

আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকেও এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ ছাড়া ঢাকা মহানগরের আওয়ামী লীগের সহযোগী সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা জানাতে আসেন নেতাকর্মীরা।

কর্মসূচি উপলক্ষে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে এ সময় ছিল শোকার্ত মানুষের উপচেপড়া ভিড়।

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড ছুড়ে হত্যার চেষ্টা হয়েছিল বঙ্গবন্ধুকন্যা আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। সেদিন তিনি বেঁচে গেলেও এ ঘটনায় প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের সহধর্মিণী, আওয়ামী লীগের সে সময়ের মহিলাবিষয়ক সম্পাদিকা আইভি রহমানসহ ২৪ জন নিহত ও পাঁচ শতাধিক নেতাকর্মী আহত হন।

পঁচাত্তরের ১৫ আগস্ট কালরাতে ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ দিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামাল।

ঘৃণ্যতম হত্যাকাণ্ড থেকে বাঁচতে পারেননি বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আবদুর রব সেরনিয়াবাত, ভাগ্নে যুবনেতা ও সাংবাদিক শেখ ফজলুল হক মনি, তাঁর সহধর্মিণী আরজু মনি, কর্নেল জামিলসহ পরিবারের ১৬ সদস্য ও আত্মীয়স্বজন।

আজ সরকারি-বেসরকারি ভবনে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত থাকবে এবং কালো পতাকা উত্তোলন করা হবে। মসজিদে মিলাদ মাহফিল, মন্দির ও গির্জায় প্রার্থনা অনুষ্ঠিত হবে এবং দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হবে।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার মাজারে সরকারি কর্মসূচি পালিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই কর্মসূচিতে যোগ দেবেন। আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল জাতির পিতার মাজারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে। এ ছাড়া এ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

x

Check Also

বেগম খালেদা জিয়ার

বিএনপি খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে নোংরা রাজনীতি করছে: মাহবুব উল আলম হানিফ

এমএনএ রাজনীতি ডেস্কঃ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, বিএনপির শীর্ষ পর্যায়ের ...

Scroll Up
%d bloggers like this: