Don't Miss
Home / আজকের সংবাদ / অর্থনীতি / সড়ক মেরামতের টাকা গাড়ির জ্বালানি বিক্রিতে ট্যাক্স বসিয়ে তোলার প্রস্তাব
জ্বালানি

সড়ক মেরামতের টাকা গাড়ির জ্বালানি বিক্রিতে ট্যাক্স বসিয়ে তোলার প্রস্তাব

এমএনএ অর্থনীতি ডেস্কঃ দেশে সড়কপথে মোটরযানে যত জ্বালানি ব্যবহৃত হয়, সেসব জ্বালানির মূল্য থেকে সড়ক রক্ষণাবেক্ষণ তহবিল বাবদ প্রতি লিটার বা ইউনিটে এক টাকা করে আদায় করার প্রস্তাব করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়।

সড়ক রক্ষণাবেক্ষণ তহবিল বোর্ড বিধিমালার যে খসড়া তৈরি করেছে, সেখানে এই প্রস্তাব রয়েছে। খসড়াটি এখন ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানোর কার্যক্রম চলছে।

এই বছরের শেষ নাগাদ নতুন এই বিধিমালা কার্যকর করতে চায় বাংলাদেশের সরকার।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মো: আবদুল মালেক জানিয়েছেন, ‘খসড়া প্রস্তাবটি আলোচনার পর চূড়ান্ত করা হয়েছে। খুব তাড়াতাড়ি সেটি ভেটিংয়ের জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।’

এটি অনুমোদিত হলে বাংলাদেশের সড়ক ও মহাসড়ক রক্ষণাবেক্ষণ এই তহবিলের আওতায় করা হবে।

যে বিধিমালাটি প্রস্তাব করা হয়েছে, সেখানে সড়ক রক্ষণাবেক্ষণের খরচ সড়ক ব্যবহারকারীদের কাছ থেকে আদায় করা কর, জরিমানা, টোল এবং দফতরের সম্পদ ব্যবহারের বিনিময় থেকে সংগ্রহ করার ওপর জোর দেয়া হয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং পরিবহন বিশেষজ্ঞ মো: শামসুল হক বলছেন, ‘উন্নয়নের একটা অংশ হলো সড়ক রক্ষণাবেক্ষণ। আমাদের দেশে উন্নয়নের অংশ হিসাবে অনেক রাস্তাঘাট তৈরি হচ্ছে, হয়েছে। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে কিছুদিন পরেই সেগুলো নষ্ট হয়ে যায়।’

‘রক্ষণাবেক্ষণ করতে যদি দেরি হয়ে যায়, তাহলে ভোগান্তির পাশাপাশি সেটা ঠিক করতে খরচ অনেক বেশি হয়ে যায়। আমাদের দেশে এটা একটা সমস্যা, কারণ অনেক সড়ক ঠিক সময়ে মেরামত করা যায় না। হয়তো রাস্তা তৈরির তহবিল আছে, মেরামতের তহবিল নেই। ফলে এরকম একটি তহবিল অনেক আগে থেকেই দরকার ছিল,’ বলছেন ড. শামসুল হক।

তিনি জানান, ২০০২ সালে প্রথম এই ধরনের তহবিল গঠনের উদ্যোগ নেয়া হয়। কিন্তু কোন মন্ত্রণালয়ের আওতায় বোর্ড থাকবে, এ নিয়ে দ্বন্দ্বের কারণে শেষ পর্যন্ত কার্যকর হয়নি।

২০১৩ সালে সড়ক রক্ষণাবেক্ষণ তহবিল বোর্ড আইন গঠন করা হয়। সেই আইনের আওতায় এখন বিধি তৈরি করা হচ্ছে।

x

Check Also

তেল

রাশিয়া বাংলাদেশের কাছে তেল বিক্রি করতে চায়

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। আর, ...

Scroll Up