Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / ভারত / ৯৮ বছর বয়সে স্নাতকোত্তর ডিগ্রি লাভ

৯৮ বছর বয়সে স্নাতকোত্তর ডিগ্রি লাভ

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : ৯৮ বছর বয়সে সম্প্রতি পাটনার নালন্দা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করলেন ভারতের রাজ কুমার বৈশ্য। তাও আবার অর্থনীতির মতো জটিল বিষয়ে। স্বপ্ন কিংবা ইচ্ছে পূরণের ক্ষেত্রে বয়স যে আসলে কোন বাঁধা নয় তা আবারও প্রমাণ করলেন তিনি ।
বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সংবর্ধনা অনুষ্ঠানে মেঘালয়ের গভর্নর গঙ্গা প্রসাদ এই ডিগ্রি তার হাতে তুলে দেন।
সংবর্ধনা অনুষ্ঠানে রাজ কুমার বলেন, ‘আমার অনেক দিনের স্বপ্ন ছিল স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করার। অনেক পরিশ্রম করেছি এই ডিগ্রি অর্জনের জন্য। এখন আমি খুশি।’
বয়সের কারণে মুখে ভাঁজ পড়েছে অনেকদিন আগেই। কিন্তু সার্টিফিকেট পাওয়ার পর প্রবীণ এই শিক্ষার্থীর মুখে দেখা দেয় আত্মতৃপ্তির ছাপ। এসময় তিনি তরুণদের উদ্দেশে বলেন, শুধু ক্যারিয়ারের পেছনে ছুটবে না; তার আগে পড়াশোনা শেষ করো।
বিশ্ববিদ্যালয়ে রেজিষ্টার এসপি সিনহা বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য এটা অত্যন্ত গর্বের বিষয়। এই বয়সেও রাজ কুমারের মধ্যে পড়াশোনা চালিয়ে যাওয়ার যে শক্তি আমরা দেখেছি সেজন্য তাকে কুর্ণিশ জানাই।
রাজ কুমার বৈশ্যর ছেলে পাটনার ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনলজি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত অধ্যাপক সন্তোষ কুমার বলেন, বাবার স্বপ্নপূরণ হওয়ায় আমরাও অত্যন্ত খুশি। তিনি জানান, সিঁড়ি ভাঙ্গতে কষ্ট হওয়ায় বাবাকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হুইল চেয়ার দিতে চেয়েছিল। কিন্তু তিনি তা নিতে অস্বীকার করেন। ওয়াকারের সাহায্যে রাজ কুমার আস্তে আস্তে হেঁটে মঞ্চে ওঠেন সার্টিফিকেট নিতে।
রাজ কুমার বৈশ্য আগ্রা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৩৮ সালে স্নাতক ডিগ্রি নেন। তারপর ১৯৪০ সালে আইন বিষয়ে ডিগ্রি নেন। এর পর আইন কর্মকর্তার চাকরি শুরু করায় তার আর স্নাতকোত্তর ডিগ্রি নেওয়া হয়নি। কিন্তু স্বপ্নটা তিনি ঠিকই মনের মধ্যে রেখেছিলেন। স্বপ্ন পূরণের পর কেমন লাগছে, এমন প্রশ্নের জবাবে হেসেই খুশি জাহির করেন তিনি। জানান, স্বপ্ন পূরণ হওয়ার আশা কখনও ছাড়তে নেই। সূত্র: এনডিটিভি
x

Check Also

চীন ভারত সীমান্তে আবার সংঘর্ষ

এমএনএ আন্তর্জাতিক ডেস্ক :  সীমান্ত নিয়ে বিরোধের জেরে চীন এবং ভারতীয় সেনাদের মধ্যে আবারো সহিংসতার ...

Scroll Up