Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে আবারও হুমকি ন্যাটোর
ইউক্রেন ইস্যুতে রাশিয়া

ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে আবারও হুমকি ন্যাটোর

এমএনএ আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেন ইস্যুতে রাশিয়া সরাসরি যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করে ইউরোপীয় ইউনিয়নকে এড়াতে চাইছে বলে মন্তব্য করেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী।অন্যদিকে পশ্চিমা সামরিক জোট ন্যাটো জানিয়েছে, নিরাপত্তার বিষয়ে রাশিয়ার বেশ কয়েকটি দাবিই অগ্রহণযোগ্য। ইউক্রেনে হামলা হলে তা প্রতিহত করতে ঐক্যবদ্ধ আছে বলেও এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন সংস্থাটির প্রধান। যদিও মস্কো আবারো জানায়, ইউক্রেনে হামলার কোন পরিকল্পনা নেই তাদের।

ইউক্রেন সীমান্তে রুশ সেনা সমাবেশ নিয়ে তৈরি হওয়া সংকট নিরসনে আগামী সোমবার জেনেভায় আলোচনায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কূটনীতিকরা। উভয় পক্ষই চায় চলমান সংকট এড়াতে। তবে রাশিয়ার এমন সিদ্ধান্তে সন্তুষ্ট নয় ফ্রান্স।

এক সাক্ষাৎকারে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউরোপীয় ইউনিয়নকে এড়াতে চাইছেন। ইউরোপিয়ানদের বাদ দিয়ে ইইউ এর নিরাপত্তা বিবেচনা করা যাবে না বলেও হুঁশিয়ার করেন তিনি।

অন্যদিকে ইউক্রেন ইস্যুতে ফের রাশিয়াকে হুমকি দিয়েছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। স্থানীয় সময় শুক্রবার বেলজিয়ামের ব্রাসেলসে আয়োজিত সংবাদ সম্মেলনে জোটের প্রধান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় বারবার অনুরোধ করলেও কোন ইতিবাচক পদক্ষেপ নিচ্ছেনা রাশিয়া। উল্টো এখনো সীমান্তে সেনাসদস্যের সংখ্যা বাড়িয়েই যাচ্ছে দেশটি।

সংবাদ সম্মেলনে ন্যাটো প্রধান আরো বলেন, ইউক্রেন বিষয়ে রাশিয়ার সঙ্গে কূটনৈতিক কার্যক্রম চালিয়ে যাওয়া হচ্ছে, তবে তা যে কোন সময় ভেঙ্গে গেলে তার জন্য প্রস্তুত আছেন বলেও জানান তিনি। আর রাশিয়া ইউক্রেনে হামলা চালালে তা প্রতিহত করে পাল্টা হামলা চালাতে ঐক্যবদ্ধ আছেন বলেও মন্তব্য করেন তিনি।

এছাড়া নিরাপত্তার বিষয়ে রাশিয়ার বেশ কয়েকটি দাবিকে অগ্রহণযোগ্য উল্লেখ করেছেন ন্যাটো প্রধান। এদিকে সীমান্তে সেনা সংখ্যা বাড়ালেও হামলার কোন পরিকল্পনা নেই বলে আবারো জানিয়েছে মস্কো।

x

Check Also

কোর্সে ভর্তিতে

২০২২ সালের বিএড কোর্সে ভর্তির আবেদন শুরু

এমএনএ শিক্ষা ও ভর্তি ডেস্ক : বিএড, বিপিএড, এমএডসহ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বিভিন্ন মাস্টার্স কোর্সে ...

Scroll Up