Don't Miss
Home / হোম স্লাইডার / ইয়ামি গৌতম জানালেন ঘরেই কাজল তৈরির প্রক্রিয়া
কাজল

ইয়ামি গৌতম জানালেন ঘরেই কাজল তৈরির প্রক্রিয়া

এমএনএ জীবনচর্চা ডেস্কঃ গাঢ় কালো কাজল চোখের সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে দেয়। তবে বাজার চলতি কাজলে থাকতে পারে ক্ষতিকারক রাসায়নিক উপাদান।

যা আপনার ত্বক ও চোখের ক্ষতি করতে পারে। তাই বাড়িতেই এই সহজ কয়েকটি পদ্ধতিতে বানিয়ে নিতে পারেন গাঢ় কালো কাজল।

উপকরণ- ২ টেবিল চামচ চন্দনের গুঁড়া, এক টুকরো মসলিন কাপড়, সামান্য ঘি, আমন্ড বাদাম ৩-৪টি, মাটির প্রদীপ।

পদ্ধতি- প্রথমে চন্দনের গুঁড়াতে সামান্য জল মিশিয়ে একটি পেস্ট বানান, এরপর এতে মসলিনের কাপড় ডুবিয়ে রাখুন এবং রোদে শুকোতে দিন। এরপর পলতে তৈরির জন্য শুকনো কাপড়টি রোল করে দিন।

এবার পলতেটি প্রদীপে রেখে তাতে ঘি দিন এবং প্রদীপ জ্বালান। এরপর আমন্ড বাদাম একটি কাঁটা চামচে গেঁথে নিন। এবার বাদামটি প্রদীপের শিখার উপরে ধরুন। এরপর বাদাম পুড়ে যে ভুসা-কালির সৃষ্টি হবে সেটাই হলো কাজল। এবার সেটি একটি কৌটাতে ভরে রাখুন।

দ্বিতীয় পদ্ধতি

উপকরণ- দুটি সমান আকারের বাটি, একটি প্রদীপ, ক্যাস্টর অয়েল, খাঁটি সুতির পলতে, একটি তামার পাত্র/প্লেট

পদ্ধতি- প্রথমে প্রদীপে ক্যাস্টর অয়েল নিন। এরপর তুলা দিয়ে সরু করে পলতে বানিয়ে প্রদীপের ওপর রেখে প্রদীপ জ্বালান। দুটি বাটিকে সমানভাবে রেখে তারওপর প্লেটটি রাখুন একেবারে প্রদীপের শিখা বরাবর।

প্লেটের ভেতরের অংশটি প্রদীপের শিখার ওপরে ধরুন, কারণ এতেই কালিটা জমা হবে। এই পদ্ধতিতে অনেক সময় প্রয়োজন তাই আপনি যদি রাতে এটি বানান, তবে সবচেয়ে ভালো। খেয়াল রাখবেন প্রদীপটি যেখানে রাখা হবে সেখানে যেন বাতাস না আসে।

প্রদীপটি প্রায় ১০ ঘণ্টা জ্বলতে দিন। এবার প্লেটটি সাবধানে উল্টে নিন। প্লেটটি মারাত্মক গরম হতে পারে তাই তোয়ালে দিয়ে ধরুন। এবার একটি ছুরির সাহায্যে কালিটি বের করে দিন। এবার একটি পরিষ্কার পাত্রে সেটি সংরক্ষণ করে নিন। সঙ্গে কয়েক ফোঁটা তেল যোগ করুন। তৈরি হয়ে যাবে কাজল।

x

Check Also

পেনশনার

ঊর্ধ্বসীমা বাড়ছে পেনশনার সঞ্চয়পত্রে বিনিয়োগে

এমএনএ অর্থনীতি ডেস্কঃ ২০১৫ সালে নতুন পে স্কেল প্রদানের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের বেতন প্রায় দ্বিগুণ ...

Scroll Up
%d bloggers like this: