Don't Miss
Home / আজকের সংবাদ / অর্থনীতি / এক মাসে ৫ হাজার ৬৪৫ কোটি টাকার এডিপি বাস্তবায়ন
উন্নয়ন কর্মসূচি

এক মাসে ৫ হাজার ৬৪৫ কোটি টাকার এডিপি বাস্তবায়ন

এমএনএ অর্থনীতি ডেস্ক : চলতি অর্থবছরের (২০২১-২২) অর্থবছরের আগস্ট মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ২ দশমিক ৩৮ শতাংশ। টাকার অঙ্কে এর পরিমাণ ৫ হাজার ৬৪৫ কোটি ৬৬ লাখ টাকা। গত অর্থবছরের আগস্টে এর পরিমাণ ছিল ২ দশমিক ৩৮ শতাংশ বা ৫ হাজার ৯৭ কোটি ৭৯ লাখ টাকা। গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে টাকার অঙ্কে এডিপি বাস্তবায়ন বেড়েছে।চলতি অর্থবছরের (২০২১-২২) দুই মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৩ দশমিক ৫২ শতাংশ। যা টাকার অঙ্কে প্রায় ৮ হাজার ৩৩৮ কোটি ৭৪ লাখ টাকা।

গত অর্থবছরে এ হার ছিল ৩ দশমিক ৮৯ শতাংশ। যা টাকার অঙ্কে ৮ হাজার ৩৫১ কোটি ৪৮ লাখ টাকা। চলতি অর্থবছরে ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকার এডিপি বাস্তবায়ন করছে সরকার।পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এ প্রসঙ্গে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, বছরের শুরুতে উন্নয়ন প্রকল্পের বিভিন্ন কাজের টেন্ডার দেওয়া হয়। এই টেন্ডার প্রক্রিয়া হয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের কাজ পেতে কিছু দিন সময় লাগে। ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ পেয়ে বিল উঠানো শুরু করলেই এডিপি বাস্তবায়ন বাড়তে থাকে। এজন্য বছরের শুরুতে বাস্তবায়ন হার কম থাকলেও মাস বাড়ার সঙ্গে সঙ্গে এডিপি বাস্তবায়ন বাড়তে থাকে।

তিনি আরও বলেন, এডিপি বাস্তবায়ন নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। অর্থবছর শেষে প্রত্যাশা অনুযায়ী এডিপি বাস্তবায়ন হবে বলে আমি মনে করছি।

x

Check Also

আর্থিক প্রতিষ্ঠান

আর্থিক প্রতিষ্ঠানে ঋণ পুনঃতপশিল তিনবারের বেশি নয়

এমএনএ অর্থনীতি ডেস্ক : ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) এখন থেকে তিনবারের বেশি কোনো ঋণ পুনঃ ...

Scroll Up