Don't Miss
Home / জাতীয় / রাজধানী / এবার ঢাকা ছাড়লেন ১০৯ জন জাপানি নাগরিক

এবার ঢাকা ছাড়লেন ১০৯ জন জাপানি নাগরিক

এমএনএ রিপোর্ট : করোনা ভাইরাসের কারণে বাংলাদেশ ও জাপানে আটকে পড়াদের জন্য বিশেষ দুটি ফ্লাইট পরিচালনা করছে রাষ্ট্রীয় ক্যারিয়ার বাংলাদেশ বিমান। বিমানের অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৮ এবং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ দিয়ে এই দুটি ফ্লাইট করা হচ্ছে।

জানা গেছে, আজ মঙ্গলবার সকাল ৯টায় বিমানের একটি ফ্লাইট ১০৯ জন জাপানি নাগরিক নিয়ে জাপানের নারিতার উদ্দেশে ঢাকা ছেড়ে গেছে। এটি রাত সাড়ে ১১টায় আবার দেশে ফেরার কথা রয়েছে।

এছাড়া ৩০ এপ্রিল জাপানের নারিতার উদ্দেশে আরও ফ্লাইট পরিচালনা করবে বিমান। রাত সাড়ে ৯টায় ঢাকা থেকে ২৯৮ আসনের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার ‘অচিন পাখি’ দিয়ে ওই ফ্লাইটটি করা হবে। এই ফ্লাইটে পরবর্তীতে জাপানে আটকে পড়া বাংলাদেশিদের নিয়ে আসা হবে বলে জানা গেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, জাপান দূতাবাস এবং জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এই বিশেষ দুটি ফ্লাইটের জন্য এই বিমান ভাড়া করেছে। এই বিশেষ ফ্লাইটে ইকনমি ক্লাসের জন্য এক লাখ ১০ হাজার এবং বিজনেস ক্লাসের জন্য এক লাখ ৪০ হাজার টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে।

জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, ‘ঢাকা-নারিতা রুটে বিমানের দুটি চার্টার্ড ফ্লাইট ভাড়া করা হয়েছে। ২৮ এবং ৩০ এপ্রিলের জন্য ভাড়া করা হয়েছে। আজ মঙ্গলবারের ফ্লাইটে যাওয়া এবং আসা দুবারই যাত্রী আছে যা জাপান দূতাবাস সমন্বয় করেছে।

অন্যদিকে ৩০ এপ্রিলের ফ্লাইটটি ভাড়া করেছে জাপান চেম্বার অব কমার্স। এটি শুধু জাপান থেকে যাত্রী আনা হবে। এই দুটি গন্তব্যে বোয়িং ৭৮৭-৮ এবং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ দিয়ে ফ্লাইট পরিচালনা করা হবে।’

অপরদিকে করোনা ভাইরাসের কারণে যাত্রীবাহী বিমান চলাচল বন্ধ থাকায় ভারতের কলকাতা, দিল্লি ও মুম্বাইতে বিশেষ ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ভারতে চিকিৎসা, ব্যবসাসহ বিভিন্ন কাজে গিয়ে আটকা পড়া বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে আনতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্রে জানা যায়, ভারত থেকে বাংলাদেশি নাগরিকদের ফেরত আনার লক্ষ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড আগামী ১ মে কলকাতা-ঢাকা, ২ মে দিল্লি-ঢাকা এবং ৩ মে মুম্বাই-ঢাকা চাটার্ড ফ্লাইট পরিচালনা করবে।

এ বিষয়ে বিস্তারিত তথ্য বিমানের ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট বাংলাদেশ দূতাবাসের ওয়েবসাইট ও ফেসবুক পেজে পাওয়া যাবে।

সূত্র জানায়, ১৬২ আসনের বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজ দিয়ে দিল্লি ও মুম্বাইয়ে ফ্লাইট পরিচালনা করবে বিমান। এছাড়া কলকাতায় ৭৪ আসনের ড্যাশ-৮ উড়োজাহাজ দিয়ে বাংলাদেশিদের নিয়ে আসা হবে।

এর আগে গত শুক্রবার দিল্লি থেকে বিশেষ ফ্লাইট পরিচালনা করেছিল বিমান। এ সময় করোনা ভাইরাস পরিস্থিতিতে লকডাউনে আটকে পড়া ১৬৩ জন বাংলাদেশি নাগরিক দিল্লি থেকে দেশে ফিরেছেন।

জানা গেছে উভয় দেশের সরকারের অনুমোদন সাপেক্ষে ভবিষ্যতে প্রয়োজনে আরও ফ্লাইট পরিচালনার ব্যবস্থা করা হবে। যারা এখনো ভারতে অবস্থান করছেন, তাদের দেশে ফেরাতে চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ হাইকমিশন।

x

Check Also

বেগম খালেদা জিয়ার

বিএনপি খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে নোংরা রাজনীতি করছে: মাহবুব উল আলম হানিফ

এমএনএ রাজনীতি ডেস্কঃ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, বিএনপির শীর্ষ পর্যায়ের ...

Scroll Up
%d bloggers like this: