Don't Miss
Home / হোম স্লাইডার / কারো জন্য বিপজ্জনক হতে পারে পেডিকিউর
পেডিকিউর

কারো জন্য বিপজ্জনক হতে পারে পেডিকিউর

এমএনএ জীবনচর্চা ডেস্কঃ প্রতিদিন নিয়ম করে ত্বকের যত্ন নেন অনেকে। তবে বেশিরভাগ সময়ই আমরা ভুলে যাই হাত পায়ের কথা। অনেক সময় সপ্তাহান্তেও নেয়া হয়না হাত পায়ের খেয়াল। তবে সৌন্দর্যের অন্যতম একটি দিক কিন্তু হাত পা। পার্লারে বা বাড়িতে করা যেতে পারে পেডিকিউর- মেনিকিউর।

তবে সবার জন্য এগুলো সুফল দেয় না। অনেকের জন্য হতে পারে ক্ষতির কারণ। জানেন কি? কাদের জন্য পেডিকিউর হতে পারে বিপজ্জনক। ভাবছেন পেডিকিউর করা কীভাবে ক্ষতির কারণ হতে পারে? হ্যাঁ, যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য পেডিকিউর করা হতে পারে মারাত্মক বিপজ্জনক। জেনে নিন কেন-

বর্তমানে বিশ্বের প্রায় ৪০ শতাংশের বেশি মানুষ ডায়াবেটিসে ভুগছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী ২০৩০ সালে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াতে পারে ৩৬৬ মিলিয়নে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলেই ডায়াবেটিস দেখা দেয়। আর এ থেকে একে একে ক্ষতিগ্রস্ত হতে থাকে হার্ট, চোখ, নার্ভ, সহ নানা অঙ্গ।
ডায়াবেটিস থাকলে পায়ের বিশেষ যত্ন নেয়া দরকার। তবে পায়ের যত্নের ব্যাপারে বেশিরভাগ মানুষই খুব একটা সচেতন নন। শীতের সময় পা ফাটলে বড়জোর ভেসলিন বা ক্রিম লাগান। কিন্তু যারা দীর্ঘদিন ডায়াবেটিসে ভুগছেন তাদের পায়ের বিশেষ যত্ন নেয়া দরকার। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের পায়ে ছোট কোনো কাটা বা ক্ষত থেকেও পরে বড় সমস্যা শুরু হতে পারে।

তাই ডায়াবেটিস থাকলে পায়ের নখ বড় হতে দেবেন না। কেটে ছোট করে রাখতে হবে। প্রতিদিন বাড়ি ফিরে অল্প গরম পানিতে পা ডুবিয়ে রেখে মাইল্ড সাবান দিয়ে পরিষ্কার করে নারকেল তেল বা ক্রিম লাগিয়ে নরম করে রাখতে হবে। অনেক সময় পায়ের ক্ষত অবহেলা করলে বাড়তে বাড়তে এমন পর্যায়ে পৌঁছায় যে অ্যাম্পুটেশন পর্যন্ত করতে হতে পারে। অনেক সময় ডায়াবেটিসের কারণে ক্ষতের সৃষ্টি হয়। এরপর পেডিকিউর করলে তা আরো বাড়তে থাকে। শুকানোর পদলে ইনফেকশন হয়ে যেতে পারে পায়ে। ফলে পায়ে পচন ধরার সম্ভাবনা বাড়ে।

x

Check Also

ভুয়া অ্যাকাউন্ট

সেনাপ্রধানের নামে ভুয়া অ্যাকাউন্ট থেকে ছড়ানো হচ্ছে বিভ্রান্তিকর তথ্য : আইএসপিআর

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের নাম ও ছবি ব্যবহার করে ভুয়া ...

Scroll Up
%d bloggers like this: