Don't Miss
Home / হোম স্লাইডার / টেলিটক অনলাইনে ফ্রি ক্লাসের সুযোগ দিচ্ছে
টেলিটকের

টেলিটক অনলাইনে ফ্রি ক্লাসের সুযোগ দিচ্ছে

এমএনএ শিক্ষা ও ভর্তি ডেস্কঃ রাষ্ট্রীয় মোবাইল কোম্পানি টেলিটকের মাধ্যমে অনলাইনে ফ্রি ক্লাস করার সুযোগ পাচ্ছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার থেকে এই সুবিধা চালু হচ্ছে বলে জানা গেছে।

বুধবার নিজের ভেরিফাইড ফেসবুকে টেলিটকের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

স্ট্যাটাসে মন্ত্রী মোস্তাফা জব্বার লেখেন, ‘একদিন স্বপ্ন দেখেছিলাম আমার দেশের ছেলে-মেয়েরা শিক্ষার জন্য ইন্টারনেট পাবে বিনামূল্যে। সেই স্বপ্নটা বাংলাদেশের ইতিহাসে প্রথমবারের মতো বাস্তবায়িত হচ্ছে। ধন্যবাদ ইউজিসি ও টেলিটক।’

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ইউজিসির উচ্চ ক্ষমতাসম্পন্ন তথ্য যোগাযোগের প্লাটফর্ম বিডিরেনের আওতায় জুম অ্যাপ ব্যবহার করে ফ্রি অনলাইন ক্লাস করতে পারবে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা বিডিরেনের ফ্রি জুম ক্লাসের লিংক শিক্ষার্থীদের পাঠাবেন।

এছাড়াও, সকল টেলিটক সিম থেকে এই সুবিধাটি পাওয়া যাবে। আর এ জন্য একজন শিক্ষার্থীকে ‘নেটওয়ার্কে যুক্ত হবার জন্য’ ন্যূনতম ডাটা ব্যালান্স থাকতে হবে। তবে বিডিরেন প্ল্যাটফর্মের মাধ্যমে যুক্ত থাকলে কোন ডাটা চার্জ করা হবে না।

কিন্তু শিক্ষার্থীদের প্রতি মাসে ১০০ টাকা রিচার্জের বিনিময়ে এই সুবিধা পাওয়া যাবে। রিচার্জকৃত টাকা তার মূল একাউন্টে জমা হবে। এই টাকা ভয়েস কল ও ডাটার জন্য ব্যয় করা যাবে। অব্যবহৃত টাকা পরবর্তী রিচার্জে যোগ হবে। তবে ১০০ টাকার নিচে রিচার্জ করলে এবং সিমে ন্যূনতন ডাটা না থাকলে এই সুবিধা ভোগ করা যাবে না। তবে প্রথম মাসেই ১০০ টাকা রিচার্জ করা বাধ্যতামূলক নয়।

এর আগে গত ০২ সেপ্টেম্বর ইউজিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, দেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখার জন্য নামমাত্র মূল্যে ইন্টারনেট ব্যান্ডউইথ দেবে সরকারি মোবাইল অপারেটর টেলিটক বাংলাদেশ লিমিটেড। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক পরিচালিত বিডিরেন প্লাটফর্ম ব্যবহারকারী দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সুবিধা পাবে।

x

Check Also

পেঁয়াজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

এমএনএ অর্থনীতি ডেস্কঃ পেঁয়াজ আমদানিতে সরকারের ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার করা হয়েছে। ২০২১ সালের ৩১ ...

Scroll Up
%d bloggers like this: