Don't Miss
Home / খেলাধূলা / ক্রিকেট / টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভেন স্মিথ।

টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভেন স্মিথ।

এমএনএ খেলাধূলা ডেস্ক : আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে বিরাট কোহলিকে হটিয়ে দুইয়ে উঠে এসেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। আর আগের মতোই শীর্ষে আছেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

সম্প্রতি ক্রাইস্টচার্চ টেস্টে ২৩৮ রানের অসাধারণ এক ইনিংস খেলার পর ৯১৯ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ে শীর্ষে উঠেছেন উইলিয়ামসন। এর আগে জায়গাটি ছিল কোহলির দখলে। স্বাভাবিকভাবে ভারতীয় অধিনায়ক নেমে যান দুইয়ে। তিনে নেমে যান স্মিথ। এরপর সিডনি টেস্টে ম্যাচ সেরা নির্বাচিত হওয়া স্মিথ ফের দ্বিতীয় স্থানে দখলে নিয়েছেন।

নিউজিল্যান্ডের ক্রিকেট ইতিহাসে কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রেটিং পয়েন্টের মালিক এখন উইলিয়ামসন। এই ডানহাতির আগের সেরা রেটিং পয়েন্ট ছিল ৯১৫। ২০১৮ সালের ডিসেম্বরে ওই রেটিং পয়েন্ট নিয়ে স্বদেশি কিংবদন্তি রিচার্ড হ্যাডলিকে ছাড়িয়ে যান। ১৯৮৫ সালের ডিসেম্বরে হ্যাডলির ৯০৯ রেটিং পয়েন্ট ছিল এতদিন কিউইদের মধ্যে সেরা এবং হ্যাডলিই নিউজিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান যিনি ৯০০ পয়েন্টের মাইলফলক পার করেছিলেন।

এদিকে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ভারতের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৩১ ও ৮১ রান করেছেন স্মিথ। আর তাতেই ব্যক্তিগত কারণে প্রথম টেস্ট খেলে দেশে ফিরে যাওয়া কোহলিকে এক ধাপ পেছনে ফেলে দিলেন তিনি। ছুটিতে থাকা কোহলি সদ্যই প্রথম সন্তানের মুখ দেখেছেন।

সিডনি টেস্টে রোমাঞ্চকর ড্র ম্যাচে দুই ইনিংসে ৯১ ও ৭৩ রান করা মার্নাস লাবুশানে ক্যারিয়ার সেরা ৮৬৬ রেটিং পয়েন্ট নিয়ে চারেই আছেন। তবে একই ম্যাচে ৪ উইকেট তুলে নেওয়া অজি পেসার জস হ্যাজেলউড ৩ ধাপ এগিয়ে পাঁচে উঠে এসেছেন।

অন্যদিকে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে দুই ইনিংসেই ফিফটি করা চেতেশ্বর পূজারা দশম থেকে অষ্টম স্থানে উঠে এসেছেন। দ্বিতীয় ইনিংসে ৯৭ রানের ঝড়ো ইনিংস খেলা ঋষভ পন্থ ১৯ ধাপ এগিয়ে আছেন ২৬তম স্থানে। আর গুরুত্বপূর্ণ ইনিংস খেলা শুভমান গিল, হনুমা বিহারি এবং রবীচন্দ্রন অশ্বিনেরও কিছু উন্নতি হয়েছে।

x

Check Also

রোহিঙ্গা প্রত্যাবাসন জুনের মধ্যেই

এমএনএ সংবাদ ডেস্ক :  জুনের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে চায় বাংলাদেশ। মঙ্গলবার ত্রিপক্ষীয় বৈঠক ...

Scroll Up
%d bloggers like this: