Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ট্রেনের টিকেট কাটার জন্য নতুন মোবাইল অ্যাপ উন্মোচন
মোবাইল অ্যাপ

ট্রেনের টিকেট কাটার জন্য নতুন মোবাইল অ্যাপ উন্মোচন

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ আজ উন্মোচিত হলো বাংলাদেশ রেলওয়ের নতুন মোবাইল অ্যাপ “রেল সেবা”। এই অ্যাপ তৈরি ও ব্যবস্থাপনার কাজ করেছে বাংলাদেশ রেলওয়ের টিকেটিং পার্টনার সহজ-সিনেসিস-ভিনসেন জেভি। এখন থেকে রেল যাত্রীরা বাংলাদেশ রেলওয়ের ই-টিকেট ওয়েবসাইট [eticket.railway.gov.bd] এর পাশাপাশি “রেল সেবা” অ্যাপ ব্যবহার করে ট্রেন টিকেট কাটতে পারবেন। “রেল সেবা” অ্যাপটি উদ্বোধন করেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

নতুন “রেল সেবা” অ্যাপটি বর্তমানে গুগল প্লে-তে পাওয়া যাচ্ছে। টিকেট কাটার জন্য যাত্রীদের অ্যাপটি ডাউনলোড করে নিজের নাম, মোবাইল নম্বর, ইমেইল অ্যাড্রেস, জাতীয় পরিচয়পত্র/ জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। তবে কোন যাত্রী যদি ইতোমধ্যে বাংলাদেশ রেলওয়ের ই-টিকেট ওয়েবসাইটে রেজিস্টার করে থাকেন তাহলে তাকে আর দ্বিতীয়বার রেজিস্ট্রেশন করতে হবে না। শুধুমাত্র মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই হবে।

“রেল সেবা” অ্যাপ ব্যবহার করে টিকেট কাটার জন্য যাত্রীকে তার পছন্দনুযায়ী যাত্রা শুরুর স্টেশন, গন্তব্য স্টেশন, পছন্দনুযায়ী ট্রেনের ক্লাস ও যাত্রার তারিখ সিলেক্ট করতে হবে। একই সাথে ‘ট্রেন ডিটেইলস’ থেকে সহজেই ট্রেনের বিস্তারিত তথ্য দেখতে পারবে। তারপর এভাইলেবল ট্রেন থেকে পছন্দমতো বগি এবং সিট সিলেক্ট করে অনলাইন পেমেন্টের (ডেবিট/ক্রেডিট কার্ড অথবা এমএফএস) মাধ্যমে টিকেট কেটে ফেলতে পারবেন। এরই মাধ্যমে ই-টিকেট যাত্রীর রেজিস্টারকৃত ইমেইলে সেন্ড হয়ে যাবে। একই সাথে যাত্রী ই-টিকেট অ্যাপ থেকে নিজের সুবিধামতো ডাউনলোড করে নিতে পারবে।

যাত্রীদের সুবিধার কথা চিন্তা করে “রেল সেবা” অ্যাপের ন্যাভিগেশন বারে সংযুক্ত করা হয়েছে নানান ফিচার। ‘ভ্যারিফাই টিকেট’ ট্যাব থেকে সহজেই টিকেট ভ্যারিফাই করার সুবিধা রয়েছে। এছাড়াও ‘মাই টিকেটস’ এর মাধ্যমে ৭ দিন পর্যন্ত পুরাতন ও আসন্ন ট্রিপ ডিটেইলস দেখা যাবে। যাত্রীরা প্রয়োজনে ‘মাই অ্যাকাউন্টস’ ট্যাবের মাধ্যমে রেজিস্ট্রেশনের সময় নিজের দেয়া তথ্য, পাসওয়ার্ড আপডেট করে নিতে পারবে।

উদ্বোধনী অনুষ্ঠানটি যমুনা কনফারেন্স হল, রেল ভবনে অনুষ্ঠিত হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। অনুষ্ঠানে সভাপতি ও বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার।

x

Check Also

একনেক

একনেকে অনুমোদিত হলো ১০ প্রকল্প

এমএনএ অর্থনীতি ডেস্কঃ ২ হাজার ২১৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে দশটি প্রকল্পের অনুমোদন দিয়েছে ...

Scroll Up