Don't Miss
Home / আজকের সংবাদ / অর্থনীতি / ডিজিটাল ইকোনমি ডিজিটাল বাংলাদেশ গড়ার পূর্ব র্শত: পরিকল্পনা মন্ত্রী
পরিকল্পনা

ডিজিটাল ইকোনমি ডিজিটাল বাংলাদেশ গড়ার পূর্ব র্শত: পরিকল্পনা মন্ত্রী

এমএনএ অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশ উ্ইমেন চেম্বার অব কর্মার্স (বিডব্লিউসিসিআই) Center for International Private Enterprise (CIPE) এর অর্থায়নে “Promoting Democratic Participation in the Digital Economy (PDPDE) প্রকল্পের আওতায় একটি ভাচুয়াল “Kick off Workshop” অনুষ্ঠিত হয়।

বুধবার (১৪ অক্টোবর) বিডব্লিউসিসিআই এর সভাপতি সেলিমা আহমাদ এমপি এর সঞ্চালনায় কর্মশালাটি অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম, এ মান্নান। শারীরিক অসুস্থতা সত্ত্বেও মন্ত্রীর উপস্থিতি কর্মশালার অংশগ্রহণকারীদের অনুপ্রাণিত করেছে।

কর্মশালায় আরো অংশগ্রহণ করেন অতিরিক্ত সচিব ডঃ খন্দকার আজিজুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক লীলা রশিদ, বিকাশের প্রধান নির্বাহী কর্মর্কতা কামাল কাদির, বিআইডিএসএর সিনিয়র রির্সাচ ফেলো ডঃ নাজনীন আহমেদ, ইস্টান ব্যাংক এর প্রতিনিধি, ফাস্ট সিকিউরিটি ইসলামি ব্যাংক, ট্রাষ্ট ব্যাংক লিমিটেড এর প্রতিনিধিবৃন্দ, পিডিপিডিই প্রকল্পের কনসালটেন্ট ফেরদৌসী সুলতানা বেগম, বিডব্লিউসিসিআই পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ এবং নারী উদ্যোক্তা বৃন্দ।

পরিকল্পনা মন্ত্রী বলেন যে নারী উদ্যোক্তাদের উন্নয়নে সরকার ইতিবাচক পদক্ষেপ নিয়েছে এ জন্য সরকারকে তিনি ধন্যবাদ জানান। নারী উদ্যোক্তারা এখন অনেক উদ্ভাবনী কাজের সাথে জড়িত। বর্তমানে সরকার ডিজিটাল অবকাঠামো তৈরীর জন্য বিভিন্ন উদ্যোগ নিচ্ছে। এই অবকাঠামোগুলো ব্যবহারের সুযোগ নিয়ে নারী উদ্যোক্তাদের এগিয়ে যাওয়া উচিত। এই মহামারি পরিস্থিতি অনেক সমস্যার সম্মুখিন হচ্ছে তাই তিনি সুপারিশ করেন যে আাগামী জাতীয় বাজেটে নারী উদ্যোক্তা উন্নয়নে আরো বেশি অর্থ বরাদ্দ রাখা উচিত। নারী উদ্যোক্তাদের অগ্রগতির জন্য ডিজিটাল প্লাটর্ফম এবং অবকাঠামো নিশ্চিত করা সরকারের দায়িত্ব বিশেষ করে আইসিটি মন্ত্রণালয়ের। তিনি নারী উদ্যোক্তাদের জন্য সরকারকে ট্যাক্স রিবেট করার উপর গুরুত্ব আরোপ করেন।

আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ডঃ খন্দকার আজিজুল ইসলাম তার বক্তব্যে উদ্ধৃত করেন যে বর্তমান সরকার শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক এবং জনতা টাওয়ার প্রযুক্তি পার্কের মত অনেক উদ্যোগ নিয়েছে। যেখানে নারীরা বিনা অর্থে প্রশিক্ষণ গ্রহণ করে আউট সোর্সিং এর সাহায্যে আর্থিক ভাবে লাভবান হচ্ছেন। আইসিটি মন্ত্রণালয়ের সকল সুবিধা নারী উদ্যোক্তাদের জন্য উন্মুক্ত।

তিনি আরো উল্লেখ করেন যে অনলাইন ডিজিটাল ব্যবসায়ের জন্য একটি নীতিমালা তৈরী করেছ এবং এটি প্রচুর জন সমর্থন পাবে। তিনি প্রস্তাব দেন যে যদি নারী উদ্যোক্তারা চান তবে তারা নারী উদ্যোক্তাদের সাথে বসে আলোচনা করবেন এবং তাদের প্রয়োজন অনুযায়ী সহায়তা প্রদান করবেন।

বাংলাদেশ ব্যাংক এর নির্বাহী পরিচালক লীলা রশিদ বলেছেন, বাংলাদেশ ব্যাংকে অনেক নীতিমালা রয়েছে তবে তৃণমূল পর্যায়ে সেগুলোর বাস্তবায়ন খুব কম পরিলক্ষিত হয়। বেশীর ভাগ ব্যাংক বিজ্ঞপ্তি এবং নীতিমালা অনুসরণ করতে অনীহা প্রকাশ করে। এ কারণে নারী উদ্যোক্তরা ঋণ প্ওায়ার ক্ষেত্রে সমস্যার মুখোমুখি হচ্ছেন। নারী উদ্যোক্তাদের বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিগুলি অনুসরণ করার পর ঋণ গ্রহণের জন্য আবেদন করা উচিত। যদি কোন ব্যাংক ঋণ আবেদনকারীকে দিতে ঋণ দিতে অস্বীকার করে তবে তাদের উচিত ঋণ প্রত্যাখান করার কারণ উল্লেখ পূর্বক লিখিত নথীর জন্য অনুরোধ করা। বাংলাদেশ ব্যাংকের হট লাইন কেন্দ্র রয়েছে এবং যেকোনো নারী উদ্যোক্তা কোন সমস্যায় পড়লে প্রয়োজনীয় তথ্য সহ অভিযোগ করতে পারেন।

বিকাশ এর সিইও কামাল কাদির বলেছেন, যে অনলাইন পেমেন্ট সিস্টেমটি খুব সহজ এবং এতে সময় এবং অর্থ সাশ্রয় করবে। সুতরাং আর্থিক লেনদেনের সাথে জড়িত প্রত্যেকেই অনলাইন পেমেন্ট সিস্টেমটি ব্যবহার করা উচিত। নারী উদ্যোক্তা এবং অন্যান্য উদ্যোক্তাদের জীবন সহজ করার জন্য মোবাইল ব্যাংকিং এর মধ্যে আন্তঃযোগাযোগের মাধ্যমে অর্থ স্থানান্তরের ব্যবস্থা অনতিবিলম্বে চালু এবং কার্যকরী হতে চলেছে ।

বিকাশ এবং সিটি ব্যাংক লিঃ যৌথভাবে বিকাশ ক্রেতাদের জন্য কাজ করছে। তারা তাদের ক্রেতাদের যে কোন সময় মাইক্রো ক্রেডিট সুবিধা সরবরাহ করছে। বিআইডিএস এর সিনিয়র ফেলো ড: নাজনিন আহমেদ বলেন যে যতক্ষন না নারী উদ্যোক্তা নিজে মনে করবেন যে অনলাইন বা ডিজিটাল প্লাটফর্র্ম তার প্রয়োজন, ততক্ষণ অনলাইন বা ডিজিটাল ব্যবস্থা ব্যবহার করবে না। ব্যাংক, অনলাইন পেমেন্ট সিস্টেম এবং অনলাইন ব্যবসা এক প্লাট ফর্মে আসতে হবে। তিনি এই ডিজিটাল প্লাটফর্ম উদ্যোগের প্রশংসা করেছেন।

পরিশেষে রিদমা খান-পরিচালক, বিডব্লিউসিসিআই সকল সম্মানিত অতিথিদের কর্মশালায় সক্রিয় অংশগ্রহণ করার জন্য বিশেষ ধন্যবাদ জানান এবং প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম, এ মান্নান এমপিকে তার শারীরিক অসুস্থতা সত্ত্বেও মোবাইল ফোনের মাধ্যমে তার অনুপ্রেরণামূলক মূল্যবান বক্তব্য প্রদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

x

Check Also

কেন্দ্রীয় ব্যাংক

কেন্দ্রীয় ব্যাংক ভোক্তা ঋণে প্রভিশন কমালো

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ ভোক্তা ঋণের বিপরীতে সাধারণ নিরাপত্তা সঞ্চিতি বা ‘প্রভিশন’ সংরক্ষণের হার ...

Scroll Up
%d bloggers like this: