Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / তালেবান সরকারের শপথের তারিখ ঘোষণা

তালেবান সরকারের শপথের তারিখ ঘোষণা

এমএনএ আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের সশস্ত্র গোষ্ঠী তালেবান তাদের অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে মঙ্গলবার( ৭ সেপ্টেম্বর)।তালেবানের একটি ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা স্পুৎনিক জানায়, আগামী ১১ সেপ্টেম্বর শপথ নিতে যাচ্ছে এই অন্তর্বর্তী সরকার।
তালেবানের একজন সিনিয়র সদস্য স্পুৎনিককে জানান, “আফগানিস্তানের নয়া অন্তর্বর্তী সরকারের শপথ গ্রহণের জন্য ১১ সেপ্টেম্বর দিন ধার্য করা হয়েছে।”স্পুৎনিক জানায়, শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেয়ার জন্য এখন পর্যন্ত রাশিয়া, চীন, কাতার, তুরস্ক, পাকিস্তান ও ইরানকে আমন্ত্রণ জানানো হয়েছে।এদিকে যেসব দেশকে আমন্ত্রণ জানানোর কথা তালেবান বলেছে সেসব দেশের পক্ষ থেকে এ সম্পর্কে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি।গত আগস্ট মাসের গোড়ার দিকে তালেবান আফগানিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করে এবং ১৫ আগস্ট তারা রাজধানী কাবুল দখল করে নেয়। এর প্রায় তিন সপ্তাহ পর মঙ্গলবার রাতে নিজেদের অন্তর্বর্তী মন্ত্রিসভা ঘোষণা করে তালেবান।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার নিউ ইয়র্ক শহরের বিশ্ব বাণিজ্য কেন্দ্রের টুইন টাওয়ারে যাত্রীবাহী বিমান নিয়ে হামলা চালায় একদল সন্ত্রাসী। ওই ঘটনায় কয়েক হাজার নিরীহ মানুষ প্রাণ হারান।
এ ঘটনার জন্য মার্কিন সরকার জঙ্গি গোষ্ঠী আল-কায়েদাকে দায়ী করে এই গোষ্ঠীর নেতা বিন লাদেনকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়ার জন্য তৎকালীন তালেবান সরকারের প্রতি আহ্বান জানায়।
কিন্তু তালেবান নেতৃত্ব তখন ঘোষণা করে, তারা বিন লাদেনকে আশ্রয় দিয়েছেন বলে কিছুতেই তাকে আমেরিকার হাতে তুলে দেবেন না এরপর ২০০১ সালেরই ৭ অক্টোবর আফগানিস্তানে হামলা চালিয়ে কয়েকদিনের মধ্যে দেশটি দখল করে নেয় যুক্তরাষ্ট্র।পতন ঘটে তালেবান সরকারের। ওই ঘটনার ২০ বছর পর গত ৩১ আগস্ট আফগানিস্তান থেকে চলে যায় সব মার্কিন সেনা।এদিকে ইরানের সংবাদ মাধ্যম পার্সটুডে জানিয়েছে অন্তর্বর্তী সরকারের শপথ গ্রহণের দিন হিসেবে তালেবান উদ্দেশ্যপ্রণোদিতভাবে ১১ সেপ্টেম্বরকে বেছে নিয়েছে কিনা তা জানা যায়নি।

x

Check Also

আর্থিক প্রতিষ্ঠান

আর্থিক প্রতিষ্ঠানে ঋণ পুনঃতপশিল তিনবারের বেশি নয়

এমএনএ অর্থনীতি ডেস্ক : ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) এখন থেকে তিনবারের বেশি কোনো ঋণ পুনঃ ...

Scroll Up