Don't Miss
Home / হোম স্লাইডার / তীব্র গরম নিয়ে হজযাত্রীদের সতর্ক করল সৌদি আরব কর্তৃপক্ষ
সৌদি আরব

তীব্র গরম নিয়ে হজযাত্রীদের সতর্ক করল সৌদি আরব কর্তৃপক্ষ

এমএনএ ফিচার ডেস্কঃ আর মাত্র দুই দিন পরেই শুরু হচ্ছে চলতি বছরের পবিত্র হজের আনুষ্ঠানিকতা। এর মধ্যেই বিশ্ব মুসলিমের সবচেয়ে বড় এই জনসমাগম চলাকালে তীব্র গরম বিরাজ করতে পারে বলে সতর্ক করেছে সৌদি আরব কর্তৃপক্ষ। চলমান তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসেও পৌঁছাতে পারে বলে হজযাত্রীদের সতর্ক করেছে দেশটি।

সৌদি আরবের সংবাদমাধ্যম আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মুহাম্মদ আল-আব্দুল আলি বলেছেন, উচ্চ তাপমাত্রা এ বছরের হজ মৌসুমে একটি বড় চ্যালেঞ্জ তৈরি করবে। হজযাত্রীদের গরম থেকে সুরক্ষিত থাকতে তিনি মন্ত্রণালয় নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান।

হজের সময় গরম থেকে বাঁচতে ছাতা ব্যবহার, বেশি বেশি পানি পান ও প্রয়োজন ছাড়া বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এর আগে সৌদি আরবের আবহাওয়া অফিস জানিয়েছিল, হজের সময় মক্কার তাপমাত্রা ৪৫ থেকে ৪৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

গতবারও হজের সময় তীব্র গরম ছিল। ৯ জিলহজ আরাফাতের ময়দানে অবস্থানকালে অনেকে হিট স্ট্রোকে আক্রান্ত হন। এবারও একই ধরনের গরম থাকতে পারে বলে আগেই সতর্ক করল সৌদি কর্তৃপক্ষ।

এদিকে এবারের হজের প্রস্তুতি সম্পন্ন করেছে সৌদি আরব। এর অংশ হিসেবে গত সোমবার (১০ জুন) মক্কায় হজ নিরাপত্তা বাহিনীর বার্ষিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী, সুপ্রিম হজ কমিটির চেয়ারম্যান প্রিন্স আব্দুলআজিজ বিন সৌদ বিন নায়েফ।

এবারের হজের জন্য নেওয়া বিভিন্ন নিরাপত্তামূলক প্রস্তুতি তুলে ধরা হয় অনুষ্ঠানে। সেখানে বক্তব্য দেন জননিরাপত্তা বিভাগের পরিচালক ও হজ নিরাপত্তা কমিটির চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ আল-বাসামি। তিনি বলেন, হজযাত্রীদের নিরাপত্তা এবং নিরাপদ হজের জন্য প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

হজের কার্যক্রম নির্বিঘ্ন করতে সৌদি কর্তৃপক্ষ অবৈধভাবে থাকা বিদেশি নাগরিকদের ব্যাপারে কড়াকড়ি আরোপ করেছে। ভুয়া অনুমতিপত্র নিয়ে হজ করতে আসায় ইতোমধ্যে পাকিস্তান ও মিয়ানমারের কয়েকজন গ্রেফতার হয়েছেন। অবৈধভাবে মক্কায় প্রবেশকারী কয়েক হাজার ব্যক্তিকে ফেরত পাঠিয়েছে স্থানীয় পুলিশ, গ্রেফতার হয়েছে তাদের কেউ কেউ।

হজের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে আগামী শুক্রবার (১৪ জুন)। পরদিন ১৫ জুন আরাফাতের ময়দানে হজের মূল আনুষ্ঠানিকতা হবে।

এবার প্রায় ২০ লাখ মুসলমান পবিত্র হজব্রত পালন করবেন। এর মধ্যে বাংলাদেশের হাজির সংখ্যা প্রায় ৮০ হাজার। আজ বুধবার (১২ জুন) শেষ হচ্ছে হজ ফ্লাইট।

x

Check Also

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মুক্তিযুদ্ধের চেতনাই আমাদের একমাত্র লক্ষ্যঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এমএনএ জাতীয় ডেস্কঃ নিজেদের ‘রাজাকার’ বলে স্লোগান দেওয়া কোটা আন্দোলনকারীরা একাত্তরের গণহত্যা, মা-বোনের ওপর পাশবিক ...