Don't Miss
Home / জাতীয় / দেশব্যাপী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালন
ফজিলাতুন নেছা মুজিব

দেশব্যাপী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালন

এমএনএ জাতীয় রিপোর্টঃদেশের বিভিন্ন জায়গায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের ৯০তম জন্ম বার্ষিকী উপলক্ষে শনিবার (৮ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গোপালগঞ্জে একশ শিক্ষার্থীর মধ্যে ল্যাপটপ, একশ অসহায় দুঃস্থ নারীর মধ্যে সেলাই মেশিন বিতরণ করেন। এছাড়াও ৪০ জন দুঃস্থ লোকের মধ্যে নগদ দুই হাজার করে টাকা করে নিজ নিজ মোবাইল ফোনে পাঠিয়ে দেয়া হয়।

প্রধানমন্ত্রীর পক্ষে এসব ল্যাপটপ ও সেলাই মেশিন বিতরণ করেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা। মহিলা বিষয়ক মন্ত্রণালয় এবং গোপালগঞ্জ জেলা প্রশাসন এ কর্মসূচি এ আয়োজন করেছে।

এ অনুষ্ঠানে পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী এমদাদুল হক, সাধারণ সম্পাদক মাহাবুব আলী খানসহ জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাগণ গোপালগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উপস্থিত ছিলেন।

কুমিল্লা দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী উদযাপন করা করা হয়।

শনিবার (৮ আগস্ট) সকাল সাড়ে ৬টায় কুমিল্লা মহানগরীর রাম ঘটলা দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয় সামনে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

পরে দক্ষিণ জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এক আলোচনা সভা ও মিলাদ মাহফিল দোয়া অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংরক্ষিত আসনের সাবেক নারী এমপি ও কুমিল্লা দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ জোবেদা খাতুন পারুল এবং সভা সঞ্চালনা করেন দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কোহিনূর বেগম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কুমিল্লা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. সাজ্জাদ হোসেন স্বপন।

অনুষ্ঠান শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের আত্মার শান্তি কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সাবেক মহিলা এমপি, কুমিল্লা দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ জোবেদা খাতুন পারুল।

এছাড়াও দেশের বিভিন্ন জায়গায় বঙ্গমাতার জন্মবার্ষিকী সীমিতভাবে পালন করা হচ্ছে।

এ উপলক্ষে পটুয়াখালীতে আলোচনা সভা ও দুঃস্থদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়। সকালে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী।

সভায় সংরক্ষিত নারী সংসদ সদস্য কাজী কানিজ সুলতানা হেলেন, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক হেমায়েত উদ্দিন, জেলা আওয়ামী লীগ সভাপতি কাজী আলমগীর, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, সিভিল সার্জন মো. জাহাঙ্গীর আলম শিপন, পৌর মেয়র, উপজেলা চেয়ারম্যানসহ বিভন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সভায় বঙ্গমাতার বর্ণাঢ্য কর্মময় জীবন ও তার মহানুভবতা সম্পর্কে আলোচনা করা হয়। পরে জেলায় ৮ উপজেলার ৪৮ জন সুবিধাভাগী দুঃস্থ নারীকে সেলাই মেশিন ও ২০ জনকে ২ হাজার টাকা করে অনুদান বিতরণ করা হয়।

এদিকে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে তার ভাষণ সংকলন নিয়ে পটুয়াখালী জেলা প্রশাসন কর্তৃক মুদ্রিত বই বজ্রকণ্ঠের প্রকাশনা অনুষ্ঠান ও মোড়ক উন্মোচন করা হয়েছে।

দুপুরে জেলা শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য ও সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ.স.ম ফিরোজ, বিশেষ অতিথি ছিলেন পটুয়াখালী-১ আসনের এমপি অ্যাডভোকেট মো. শাজাহান মিয়া, পটুয়াখালী-৩ আসনের সংসদ সদস্য এস.এম. শাহাজাদা, সংরক্ষিত এমপি কাজী কানিজ সুলতানা হেলেন, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান। জেলা আওয়ামী লীগ সভাপতি কাজী আলমগীর, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদ, উপজেলা চেয়ারম্যান গেলাম সরোয়ার প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী। বইটিতে জাতির জনকের ৭ মার্চের ভাষণসহ মোট ১০টি ভাষণ স্থান পেয়েছে।

তরুণ প্রজন্ম বইটি থেকে জাতির জনকের রাজনৈতিক নৈপূন্যসহ দেশের জন্য তার ভালবাসার কথা উপলব্ধি করতে পারবে। মোড়ক উন্মোচন শেষে বইটি তরুণ প্রজন্মের বাহক জেলা ছাত্রলীগ সভাপতি হাসান সিকদারের হাতে তুলে দেন অতিথিরা।

x

Check Also

বেগম খালেদা জিয়ার

বিএনপি খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে নোংরা রাজনীতি করছে: মাহবুব উল আলম হানিফ

এমএনএ রাজনীতি ডেস্কঃ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেছেন, বিএনপির শীর্ষ পর্যায়ের ...

Scroll Up
%d bloggers like this: