Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ইন্টারনেট / দেশে ইন্টারনেট ব্যবহারকারী ৮ কোটি ছাড়িয়েছে

দেশে ইন্টারনেট ব্যবহারকারী ৮ কোটি ছাড়িয়েছে

এমএনএ সাইটেক ডেস্ক : চলতি বছরের নভেম্বর মাস শেষে দেশে ইন্টারনেট ব্যবহারকারী আট কোটি পার হয়েছে। এর মধ্যে ৭ কোটি ৪৭ লাখ ৩৬ হাজার মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী। আজ বুধবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ওয়েবসাইটে ইন্টারনেট ব্যবহারকারীর তথ্য হালানাগাদ করা হয়েছে।
বিটিআরসির তথ্য অনুযায়ী, নভেম্বর মাসের শেষে দেশে কার্যকর ইন্টারনেট সংযোগ ৮ কোটি ১ লাখ ৬৬ হাজার হয়েছে। এর মধ্যে আইএসপিদের সংযোগসংখ্যা ৫৩ লাখ ৪২ হাজার। ওয়াইম্যাক্সের সংযোগ ৮৮ হাজার।
তিন মাসের মধ্যে যদি কোনো ব্যক্তি ইন্টারনেট ব্যবহার করেন, তাঁকে সক্রিয় ব্যবহারকারী হিসেবে গণ্য করা হয় বলে বিটিআরসির ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে।
গত অক্টোবর মাসের হিসাবে দেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৭ কোটি ৯৭ লাখ ৮৯ হাজার।
নভেম্বর মাসের হিসাবে দেশে সক্রিয় মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১৪ কোটি ৩১ লাখ ৬ হাজারে দাঁড়িয়েছে। এর মধ্যে গ্রামীণফোনের ৬ কোটি ৪৯ লাখ ৫৯ হাজার, রবি আজিয়াটার ৪ কোটি ১৩ লাখ ৯৭ হাজার, বাংলালিংকের ৩ কোটি ২৩ লাখ ৩০ হাজার, টেলিটকের ৪৪ লাখ ১৯ হাজার গ্রাহক দাঁড়িয়েছে।
আইসিটি বিভাগের জনসংযোগ কর্মকর্তা এম আবু নাসের বলেন, সরকার ২০২১ সাল নাগাদ দেশব্যাপী শতভাগ ইন্টারনেট ব্যবহার নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে।
তিনি বলেন, এছাড়া সরকার ২০২১ সাল নাগাদ ৫০ শতাংশ ব্রডব্যান্ড সংযোগ নিশ্চিত করবে।
ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা আট কোটিতে উন্নীত হওয়াকে একটি বিরাট সাফল্য উল্লেখ করে তিনি বলেন, সরকার ইনফো গভর্নমেন্ট ফেইজ-৩ প্রকল্পের আওতায় দেশের দুই হাজার ছয় শ ইউনিয়নে উচ্চ গতিসম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা সরবরাহ করবে।
তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ উদ্যোগের অধীনে এ পর্যন্ত ১৮ হাজার একশ’ ৩২টি সরকারি অফিস ইতোমধ্যে সরকারের ইন্টারনেট সেবার আওতায় আনা হয়েছে এবং প্রথম থেকে পঞ্চম শ্রেণির ১৭টি বই ইন্টারএক্টিভ ডিজিটাল কন্টেন্টে রূপান্তর করা হয়েছে।
আবু নাসের বলেন, সরকার আইসিটি খাতে মানবসম্পদ উন্নয়নে দেশেজুড়ে ২৮টি হাই-টেক পার্ক স্থাপনের কাজ করছে।
তিনি বলেন, বিএইচটিপিএ মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে স্কিল এনহান্সমেন্ট প্রোগ্রাম, মিড লেভেল প্রোগ্রাম, কোম্পানি সার্টিফিকেমন প্রোগ্রাম, সি-লেভেল ট্রেইনিং প্রোগ্রাম, ট্রেইনিং অন লীন সিক্স সিগমা, ওরাকল ও স্যাপ-এর আওতায় যুবকদের প্রশিক্ষণ দিচ্ছে।
তিনি জানান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়নের জন্য সরকার বহু মর্যাদাবান আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। এস পুরস্কারের মধ্যে রয়েছে- সাউথ সাঊথ অ্যাওয়ার্ড ২০১১, ডিজিটাল ডেভেলপমেন্ট ফর ডিজিটাল হেল্থ, গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০১৪, সাউথ সাউথ কো-অপারেশন ভিশনারি অ্যাওয়ার্ড ২০১৪, ওয়ার্ল্ড আইটি সাভিসেস অ্যালাইয়েন্স (ডব্লিউঅইটিএসএ) অ্যাওয়ার্ড ২০১৪, আইসিটিজ ইন সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড ২০১৫, আইসিটি ফর ডেভেলপমেন্ট অ্যাওয়ার্ড ২০১৬, গ্লোবাল মোবাইল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড ২০১৭, এশিয়ন-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গ্যানাইজেশন (এএসওসিঅইও) ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড ২০১৬।
এছাড়া এক্সেস টু ইনফরমেশন (এটুআই) ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত পরপর চার বছর ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) অ্যাওয়ার্ড পেয়েছে।
x

Check Also

আবারও ৩৬ ঘন্টা থ্রিজি-ফোরজি ইন্টারনেট সেবা বন্ধ

এমএনএ রিপোর্ট : দ্বিতীয়বারের মতো আজ শনিবার বেলা ৩টায় আবারও থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা ...

Scroll Up