Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / প্রযুক্তি তথ্য / ‘দ্য ওয়াল’ নামের ১৪৬ ইঞ্চি টিভি আনছে স্যামসাং

‘দ্য ওয়াল’ নামের ১৪৬ ইঞ্চি টিভি আনছে স্যামসাং

এমএনএ সাইটকে ডেস্ক : ‘দ্য ওয়াল’ নামের ১৪৬ ইঞ্চি মডিউলার মাইক্রোএলইডি টিভি উন্মোচন করেছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং। কনজিউমার ইলেক্ট্রনিক শো ( সিইএস) ২০১৮ আয়োজনের প্রথম দিনে এক সংবাদ সম্মেলনে ডিভাইসটি বাজারে আনার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।
প্রযুক্তিবিশ্ব এখন সর্ববৃহৎ ইলেক্ট্রনিক শো সিইএস ২০১৮ এর দিকে তাকিয়ে। এবারের সিইএস ঘিরে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ ও আধুনিক প্রযুক্তিপণ্য নিয়ে হাজির হচ্ছে। আর সেখানেই চমক এনেছে স্যামসাং। দক্ষিণ কোরিয়ার এই প্রযুক্তি জায়ান্ট ১৪৬ ইঞ্চির টেলিভিশন আনার ঘোষনা দিয়েছে। এটি বিশ্বের প্রথম মডুলার অর্থাৎ বিভিন্ন যন্ত্রাংশ পরিবর্তনযোগ্য টেলিভিশন।
এই টিভির আকার এতটাই বড় যে, পুরো দেয়ালজুড়ে থাকবে এই টিভি। আর এজন্য এই টিভির নাম দেয়া হয়েছে ‘দ্য ওয়াল’।
‘দ্য ওয়াল’ টিভির ডিসপ্লে সাইজ ১৪৬ ইঞ্চি এবং ৪ কে রেজ্যুলেশনের। নতুন এই টিভির ডিসপ্লেতে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তার নাম ‘মাইক্রো এলইডি’ প্রযুক্তি। ডিসপ্লে প্রযুক্তিতে প্রথমে ছিল এলইডি এরপর ধারাবাহিকভাবে ওএলইডি, কোয়ান্টাম ডট এবং এখন এই মাইক্রো এলইডি।
স্যামসাং জানিয়েছে, এই টিভিতে ছবি আরও দারুণভাবে উপভোগ করা যাবে। বিশেষভাবে এইচডিআর কনটেন্ট দেখা যাবে ভালোভাবে। ‘দ্য ওয়াল’ টিভিতে উল্লেখযোগ্যভাবে ব্রাইটনেস ও কনট্রাস্ট উন্নত করা হয়েছে। এসব ছাড়াও আরও অনেক প্রযুক্তি যুক্ত করা হয়েছে এই টিভিতে।
প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আরও বলা হয়েছে, এই টেলিভিশন আলো নিঃশেষিত করে মাইক্রোমেট্রিক আকারের এলইডি ব্যবহার করে। ফলে ব্যাকলাইট বা রঙ ফিল্টার প্রয়োজন হবে না। এই টেলিভিশন শক্তি কম খরচ করবে এবং টেকসই হবে।
৪কে প্রযুক্তির এই টেলিভিশনটিতে ব্যবহার করা হয়েছে মাইক্রোএলইডি প্রযুক্তি যা ছবিকে আরও সুন্দর করবে। নতুন এই প্রযুক্তি ব্যাকলাইট ছাড়াই নিজস্ব লাইট ব্যবহার করে। ফলে আগের থেকে ছবি বা ভিডিও আরও স্বচ্ছ ও উজ্জ্বল দেখাবে।
২০১২ সালে সনি এই প্রযুক্তি ব‍্যবহার করে টেলভিশন এনেছিল, তবে তা বাজারজাত করা হয়নি। স্যামসাং এই টেলিভিশন বাজারজাত করবে। তবে ডিভাইসটির মূল্য সম্পর্কে কোনো তথ‍্য জানানো হয়নি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।
এছাড়া সিইএস ২০১৮ আয়োজনে ৮৫ ইঞ্চি ৮কে ডিসপ্লের আরেকটি টিভি উন্মোচন করেছে দক্ষিণ কোরিয়ান ইলেক্ট্রনিক জায়ান্টটি।
x

Check Also

আট ডিজিটে পরিনত হচ্ছে ঢাকার ৫২২২টি টেলিফোন নম্বর

এমএনএ সাইটেক ডেস্ক : কারিগরি কারণে ঢাকা মগবাজার টেলিফোন এক্সচেঞ্জের পাঁচ হাজার ২২২টি টেলিফোন নম্বর ...

Scroll Up