Don't Miss
Home / জীবনচর্চা / মজাদার সুস্বাদু জিলাপি ঘরেই তৈরি করুন

মজাদার সুস্বাদু জিলাপি ঘরেই তৈরি করুন

এমএনএ ফিচার ডেস্ক : জিলাপি এমন একটি খাবার যা প্রতিদিনের নাস্তায় থাকলেও কারো অপছন্দ হওয়ার কথা নয়। তাই প্রতিদিনের নাস্তায় মজাদার সুস্বাদু জিলাপি রাখতে পারেন। সব সময় হয়তো কিনেই আনা হয়। এবার না হয় ঘরেই তৈরি করুন। আপনাদের জন্য খুব সহজে তৈরি করা যায় এমন একটি জিলাপির রেসিপি। রেসিপিটি দিয়েছেন-রন্ধনশিল্পী মোসাম্মৎ সেলিনা হোসেন

দেশের আনাচে-কানাচে সর্বত্র জিলাপি পাওয়া যায়। সাধারণ মানুষের সকালে কিংবা বিকেলের নাস্তায় পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে এই জিলাপি। এতো মজাদার এবং সুস্বাদু একটি খাবার ঘরে তৈরি করতে আপনাকে নিচে দেওয়া এই উপাদানগুলো প্রথমে সংগ্রহ করতে হবে। অতঃপর নিচে উল্লেখিত নিয়ম মাফিক তৈরি করতে পারবেন জিলাপি।

 প্রয়োজনীয় উপকরণ:

ময়দা ২ কাপ, চালের গুঁড়া আধাকাপ, বেকিং পাউডার ২ চা চামচ, তেল পরিমাণ মতো, গোলাপজল ২ টেবিল চামচ, জাফরান-সামান্য।

সিরার জন্য : চিনি ৩ কাপ, পানি ৫ কাপ, দারচিনি ২ টুকরো, এলাচ ২টি।

যেভাবে তৈরি করবেন :

একটি পাত্রে ময়দা, চালের গুঁড়া, বেকিং পাউডার, জাফরান, গোলাপজল এবং পরিমাণ মতো পানি দিয়ে খামির তৈরি করে ১২ ঘণ্টা রেখে দিন।

নির্দিষ্ট সময় পরে খামির জিলাপি তৈরির জন্য প্রস্তুত হবে। এবার পাত্রে তেল গরম করে একটুকরো শক্ত কাপড়ে খামির নিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকারে ছাড়ুন। জিলাপি মচমচে করে ভেজে তুলুন।

অন্য পাত্রে চিনি, পানি ও দারচিনি, এলাচ দিয়ে জ্বালিয়ে ঘন সিরা তৈরি করুন। মচমচে জিলাপিগুলো সিরায় কিছুক্ষণ রেখে তুলে নিন। হয়ে গেল আপনার দারুণ মজার মচমচে জিলাপি।

প্রথম প্রথম তৈরি করার সময় জিলাপির আকার নিয়ে ভাববেন না। কয়েকবার চেষ্টা করুন সুন্দর হবে।

x

Check Also

ব্রণ

ব্রণের সমস্যা দূর করবে যেসব খাবার

এমএনএ জীবনচর্চা ডেস্ক : ত্বকের সৌন্দর্যে অন্যতম একটি সমস্যা হলো ব্রণ। তৈলাক্ত ত্বক হলে এমনিই ...

Scroll Up