Don't Miss
Home / হোম স্লাইডার / মাছ কম বলে দাম বেশি
জাল

মাছ কম বলে দাম বেশি

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ নিষেধাজ্ঞা শেষে বুধবার মধ্য রাত থেকে ফের জাল নিয়ে মাছ ধরায় ব্যস্ত হয়ে পড়েছেন ভোলার জেলেরা। তবে আশানুরূপ ইলিশ পাচ্ছেন না তারা।

ফলে হতাশ হয়ে পড়েছেন জেলেরা। এদিকে, বেমি দাম দিয়ে ইলিশ কিনতে হচ্ছে ক্রেতা এবং আড়তদারদের।

সরেজমিনে জেলার বিভিন্ন মাছ ঘাট ঘুরে দেখা যায়, একের পর এক নৌকা নিয়ে জেলেরা ঘাটে ভিড়ছেন। রাতভর মাছ শিকার করে কাঙ্খিত ইলিশ না পাওয়ায় মাছ বিক্রি করেও লোকসান গুনতে হচ্ছে তাদের। আর যে ইলিশ ধরা পড়ছে এর মধ্যে এখনও ৩০ শতাংশ মা ইলিশ রয়েছে। এসব মাছের দামও আকাশ ছোঁয়া।

তুলাতলী মাছ ঘাট এলাকার জেলে শফিক মাঝি জানান, ৮ জন ভাগিদারসহ ৬ হাজার টাকার তেল ও খাবার নিয়ে নদীতে মাছ ধরতে গিয়েছিলেন তিনি। জাল ফেলে যে মাছ পেয়েছেন তা বিক্রি করে খরচ বাদ দিয়ে ২০০ টাকা ভাগে পড়েছে।

একই কথা বলেছেন রতন মাঝি ও হোসেন মাঝিও।

সদর উপজেলার ইলিশা মাছ ঘাটের ব্যবসায়ী জামাল বেপারী জানান, এখন এক কেজি বা ১১০০-১২০০ গ্রাম ওজনের ইলিশের হালি ৪ হাজার থেকে ৪ হাজার ৫শ টাকা, ৭০০-৮০০ গ্রামের ইলিশ ২ হাজার ৫শ থেকে ৩ হাজার টাকা এবং ৩০০ থেকে ৫০০-৬০০ গ্রাম ওজনের ইলিশ এক হাজার ৫শ থেকে দুই হাজার টাকায় ঘাটে বিক্রি হচ্ছে। এ দামের ইলিশ কেনা সাধারণের ক্রয়ক্ষমতার বাইরে থাকলেও কিছু করার নেই। মাছ কম, তাই দাম বেশি। আর কম ইলিশ থাকায় মাছ ঘাট ও আড়তগুলো এখনও সরব হয়ে ওঠেনি।

সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আসাদুজ্জামান জানান, এ বছর জেলেদের সচেতনতা ও ভিজিএফএ’র চাল ঠিক সময়ে বিতরণ করায় মা ইলিশ রক্ষার অভিযান প্রায় শতভাগ সফল হয়েছে।

x

Check Also

বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের টিকা পাবেন একজন নার্স

এমএনএ সংবাদ ডেস্ক :  বাংলাদেশে প্রথম করোনাভাইরাসের টিকা ২৭ জানুয়ারি রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে দেওয়া ...

Scroll Up
%d bloggers like this: