Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / মিড রেঞ্জ ডিভাইসের জন্য কোয়ালকমের নতুন চিপ
নতুন চিপ

মিড রেঞ্জ ডিভাইসের জন্য কোয়ালকমের নতুন চিপ

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : মিড রেঞ্জের ডিভাইসের জন্য বেশ কয়েকটি নতুন চিপ তৈরিতে কাজ করছে যুক্তরাষ্ট্রের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান কোয়ালকম। খবর আইএএনএস।চিপের সিরিয়াল নম্বর নিয়ে তথ্য প্রকাশ করেছে উইনফিউচার ডট ডিই। প্রকাশিত তথ্যানুযায়ী নতুন প্রসেসরগুলো স্ন্যাপড্রাগন ৬০০ সিরিজের অন্তর্ভুক্ত থাকবে। প্রযুক্তিবিদরা ধারণা করছেন এসব চিপসেটে গেমিং ভ্যারিয়েন্টও থাকতে পারে।গিজমোচায়না প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, চারটি ভ্যারিয়েন্টে এসএম৬৩৭৫ সিরিজের চিপগুলো বাজারে আনা হবে। এগুলোর প্রত্যেকটিতে আলাদা সিপিইউ ও জিপিইউ ক্লকরেট থাকতে পারে বলে প্রতিবেদনে বলা হয়।

চারটি চিপে আটটি সিপিইউ কোর থাকবে। যার মধ্যে চারটি গোল্ড কোর ও চারটি সিলভার কোর। চিপের গ্রাফিক্স প্রসেসিং ইউনিটের ক্লকস্পিড ৯৪০ হার্টজ থেকে ৯৬০ হার্টজ পর্যন্ত হতে পারে বলে জানা গেছে।সূত্রের তথ্যানুযায়ী, একটি চিপে সর্বোচ্চ ১৪৪ হার্টজ রিফ্রেশ রেট থাকতে পারে। এছাড়াও অন্তত একটি চিপে জি-সাফিক্স থাকার বিষয়টিকেও জোর দিচ্ছে এ ফিচার।

স্ন্যাপড্রাগন এসএম৬২২৫ প্রতিষ্ঠানটির আসন্ন দ্বিতীয় চিপসেট বলে জানতে পেরেছে উইনফিউচার ডট ডিই। এটি স্ন্যাপড্রাগন ৬৯০ সিরিজের অধীনে বাজারে আনা হতে পারে। তবে স্ন্যাপড্রাগন ৭৬৫ (এসএম৭২৫০) চিপের সঙ্গে এ চিপের কিছু মিল খুঁজে পাওয়া গেছে বলে জানা গেছে।

x

Check Also

আর্থিক প্রতিষ্ঠান

আর্থিক প্রতিষ্ঠানে ঋণ পুনঃতপশিল তিনবারের বেশি নয়

এমএনএ অর্থনীতি ডেস্ক : ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) এখন থেকে তিনবারের বেশি কোনো ঋণ পুনঃ ...

Scroll Up