Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রকে কোনো ছাড় নয় : রাশিয়া
সতর্ক করেছে রাশিয়া

যুক্তরাষ্ট্রকে কোনো ছাড় নয় : রাশিয়া

এমএনএ আন্তর্জাতিক ডেস্ক : চলমান উত্তেজনার মধ্যেই ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় কোনও ছাড় দেওয়া হবে না বলে সতর্ক করেছে রাশিয়া।সোমবার (১০ জানুয়ারি) সুইজারল্যান্ডের জেনেভায় আলোচনায় বসতে যাচ্ছে ওয়াশিংটন ও মস্কো। আলোচনার আগে রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকভ এ মন্তব্য করেন ।

এদিকে আলোচনার কোনো অগ্রগতি হবে না বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিন। অন্যদিকে মস্কো-ওয়াশিংটনের বৈঠকের আগে প্রতিবাদে নেমেছে ইউক্রেনবাসী।ইউক্রেন সীমান্তে রুশ সেনার উপস্থিতি নিয়ে উত্তেজনা চরমে। সেনাবাহিনী ফিরিয়ে নিতে পশ্চিমাদেশগুলোর পক্ষ থেকে রাশিয়ার ওপর চাপ বাড়ছে। ইউক্রেন ইস্যুতে চলমান উত্তেজনার মধ্যেই সোমবার জেনেভায় আলোচনায় বসতে যাচ্ছে ওয়াশিংটন-মস্কো।

সপ্তাহব্যাপী কূটনৈতিক আলোচনায় ন্যাটো ও অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো–অপারেশন ইন ইউরোপের সঙ্গে বৈঠক করবে রাশিয়া। আলোচনায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি হিসেবে রয়েছেন দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শারম্যান। রাশিয়ার পক্ষ থেকে থাকছেন উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াকভ।

আলোচনার আগে রুশ বার্তা সংস্থাকে রিয়াকভ বলেন, ইউক্রেন ইস্যুতে কোনো ছাড় দেবে না মস্কো। এটি সম্পূর্ণ আলোচনার বাইরে থাকবে। এদিকে রাশিয়া ইউক্রেনের মাথায় বন্দুক ধরে আছে উল্লেখ করেন এ আলোচনার কোনো অগ্রগতি হবে না বলে মন্তব্য করেছেন ব্লিংকিন। দুই দেশের বিশেষজ্ঞরাও তাই মনে করছেন।এর আগে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে এর পরিণতি মারাত্মক হবে বলে এক ফোনালাপে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুঁশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে রোববার ইউক্রেন ইস্যুতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের বৈঠকের এক দিন আগে রাস্তায় নামে ইউক্রেনের সাধারণ মানুষ। ‘পুতিনকে না বলো’ প্ল্যাকার্ড হাতে প্রতিবাদ করে তারা। গত বছর শেষ থেকে ইউক্রেন সীমান্তে লাখো সেনার সমাবেশ ঘটিয়েছে মস্কো। মস্কোর পরবর্তী পদক্ষেপ নিয়ে উদ্বিগ্ন ইউক্রেনবাসী।

x

Check Also

কোর্সে ভর্তিতে

২০২২ সালের বিএড কোর্সে ভর্তির আবেদন শুরু

এমএনএ শিক্ষা ও ভর্তি ডেস্ক : বিএড, বিপিএড, এমএডসহ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বিভিন্ন মাস্টার্স কোর্সে ...

Scroll Up