Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / রেজওয়ানা খান বর্ষসেরা প্রযুক্তি নারী ব্যক্তিত্বের সম্মাননা পেলেন
রেজওয়ানা খান

রেজওয়ানা খান বর্ষসেরা প্রযুক্তি নারী ব্যক্তিত্বের সম্মাননা পেলেন

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ তথ্যপ্রযুক্তিতে অসামান্য অবদানে বর্ষসেরা প্রযুক্তি নারী ব্যক্তিত্বের সম্মাননা পেলেন রেজওয়ানা খান। সোমবার ১৩ জুন রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ‘গার্লস ইন আইসিটি দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় রেজওয়ানা খানের হাতে সম্মাননা স্মারকটি তুলে দেয়া হয়।

রেজওয়ানা খান ছাড়াও বর্ষসেরা প্রযুক্তি নারী ব্যক্তিত্বের সম্মাননা পেয়েছেন সিএসআইডির প্রশিক্ষণ বিভাগের সহকারী পরিচালক আনিকা রহমান লিপি, ও ঢাকা বিশ্ববিদ্যলায়ের অধ্যাপক লাফিফা জামাল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক ড. মোহাম্মাদ আব্দুল মান্নান। এছাড়াও উপস্থিত ছিলেন এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোর মহাপরিচালক কে এম তরিকুল ইসলাম, সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম এবং প্ল্যান ইন্টারন্যাশনালের পরিচালক ডেনিস ও প্রায়ান।

স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রেজওয়ানা খান, ২০৪১ সালের মধ্যে উচ্চ অর্থনীতির প্রযুক্তিনির্ভর, জ্ঞানভিত্তিক স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মাস্টার প্ল্যান তৈরির জন্য সরকার কাজ শুরু করেছেন। যা দেশে তথ্যপ্রযুক্তিকে বহুদূর এগিয়ে নিয়ে যাবে। নারীদের নিয়েই বাংলাদেশ ২০৪১ সালের আগেই স্মার্ট বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে জেনে খুবই ভালো লাগছে।’

তিনি আরো বলেন, গার্লস ইন আইসিটি দিবসে বর্ষসেরা প্রযুক্তি নারী ব্যক্তিত্বের সম্মাননা পেয়ে অনেক ভালো লাগছে। যদি কাজের মূল্যায়ন করা হয় এবং পাওয়া যায় তাহলে শুধু প্রযুক্তিখাত নয় সব খাতেই বেড়ে যাবে কাজের আগ্রহ। বিশেষ করে নারীদের মূল্যায়ন এবং তাদের কাজগুলোকে মূল্যায়ন করতে হবে। আমি আশা করি বঙ্গবন্ধুর বাংলাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী দিন আমরা স্মার্ট বাংলাদেশই গড়ব আর সেখানে নারীদেরও অনেক অবদান থাকবে।’

উল্লেখ্য, রেজওয়ানা খান একজন প্রযুক্তি উদ্যোক্তা, ভেঞ্চার ক্যাপিটালিস্ট (ভেঞ্চার পুঁজিবাদী), প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগকারী এবং বিজনেস প্রসেস অ্যান্ড ইন্টারপ্রাইজ সলিউশন উপদেষ্টা। তথ্যপ্রযুক্তি শিল্পে ১৭ বছরেরও অধিক অভিজ্ঞতা থাকার পাশাপাশি রেজওয়ানা খান সফলভাবে এন্টারপ্রাইজ, ই-গভর্নেন্স, হিউম্যান রিসোর্স এবং দক্ষতা উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়নে বিশেষভাবে ভূমিকা রেখেছেন। তাঁর বেশ কিছু সরকারি প্রজেক্ট, মন্ত্রণালয়, বহুজাতিক কোম্পানি, দাতাসংস্থা, বৈদেশিক কোম্পানির সঙ্গে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে। কম্পিউটার সায়েন্স, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং অ্যাডভান্সড ম্যানেজমেন্ট প্রোগ্রামে শিক্ষিত রেজওয়ানা খান তার কোম্পানি, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের সঙ্গে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে কাজ শুরু করেন এবং পেশাদার পরামর্শদাতা হিসেবে বিভিন্ন শিল্প ও সরকারকে আইসিটি সুবিধার মাধ্যমে সহায়তা দিয়ে থাকেন। তার দক্ষতার মধ্যে উল্লেখযোগ্য হলো: কৌশলগত পরিকল্পনা ও বৃদ্ধি, প্রযুক্তি উন্নয়ন, টিম বিল্ডিং এবং সংগঠনের পরিবর্তন ব্যবস্থাপনা।

x

Check Also

একনেক

একনেকে অনুমোদিত হলো ১০ প্রকল্প

এমএনএ অর্থনীতি ডেস্কঃ ২ হাজার ২১৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে দশটি প্রকল্পের অনুমোদন দিয়েছে ...

Scroll Up