Don't Miss
Home / জীবনচর্চা / সুস্বাদু মোরগ পোলাও তৈরির রেসিপি

সুস্বাদু মোরগ পোলাও তৈরির রেসিপি

এমএনএ ফিচার ডেস্ক : উৎসব কিংবা অতিথি আপ্যায়নে সুস্বাদু মোরগ পোলাও রান্না করে থাকেন অনেকেই। কেউ কেউ আবার পছন্দের রেস্টুরেন্ট থেকে কিনে আনেন। ছোট বড় সবারই অনেক পছন্দের এই রেসিপিটি। আজ থাকলো মোরগ পোলাও তৈরির রেসিপি। এই রেসিপিটি দিয়েছেন শামীমা শবনম সোহা

প্রয়োজনীয় উপকরণ : চাল আধা কেজি, ২টি মুরগি (চার টুকরো করা), ঘি ১ কাপ, পেঁয়াজ বাটা-১ কাপ, আদা বাটা-২ চা চামচ, রসুন বাটা- ২ চা চামচ, এলাচ-৬ টি, দারচিনি- ৪ টুকরো, জয়ত্রি, জয়ফল, লবঙ্গ, শাহি জিরা গুঁড়া ১ চা চামচ, পেস্তাবাদাম, আলুবোখারা, তেল- আধা কাপ, টকদই-১ কাপ, কাঁচামরিচ, গোলমরিচ, লবণ পরিমাণ মতো, শুকনা মরিচ কয়েকটি, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ।

প্রস্তুত প্রণালি : মুরগি চার টুকরা করে নিন। মাংসের টুকরোগুলো আধা ঘণ্টা লবণ পানিতে ভিজিয়ে রাখুন। এরপর মুরগির টুকরোগুলো তুলে নিয়ে পেঁয়াজ, আদা- রসুন বাটা, গরম মসলা গুঁড়া ও টকদই মেখে কিছু সময় রেখে দিন। মেরিনেট করা মাংস পাত্রে জয়ফলসহ বিভিন্ন মসলা দিয়ে চুলায় দিয়ে কিছুক্ষণ রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে এলে, মাংসগুলো তুলে রেখে সেই পাত্রের তেল ও মসলায় চাল আধা সেদ্ধ করে রাখুন। এবার পোলাও এবং মাংস কয়েক স্তরে সাজিয়ে ওপরে বেরেস্তা দিয়ে চুলার তাপ কমিয়ে আধা ঘণ্টা পাত্রে ঢাকনা দিয়ে রেখে দিন। খাওয়ার ঠিক আগে ঢাকনা খুলে পাত্রে সাজিয়ে সালাদসহ গরম গরম পরিবেশন করুন।

x

Check Also

ব্রণ

ব্রণের সমস্যা দূর করবে যেসব খাবার

এমএনএ জীবনচর্চা ডেস্ক : ত্বকের সৌন্দর্যে অন্যতম একটি সমস্যা হলো ব্রণ। তৈলাক্ত ত্বক হলে এমনিই ...

Scroll Up