Don't Miss
Home / হোম স্লাইডার / সেপ্টেম্বরের পুরো মাস শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়লো
শিক্ষাপ্রতিষ্ঠানের

সেপ্টেম্বরের পুরো মাস শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়লো

এমএনএ শিক্ষা ও ভর্তি ডেস্কঃ করোনা পরিস্থিতির কারণে সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ০৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে কওমি মাদ্রাসা এই ছুটির বাইরে থাকবে।

বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

যদিও প্রথমে মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করার কথা জানানো হয়েছিল।

পরে সংশোধিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩০ সেপ্টেম্বর নয়, কওমি মাদ্রাসা ছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠানে ৩ অক্টোবর পর্যন্ত ছুটি থাকবে।

পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ৩১ অগাস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। তবে গত ২৪ অগাস্ট কওমি মাদ্রাসা খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের মধ্যে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে টিভিতে ক্লাস সম্প্রচার করা হচ্ছে। আর উচ্চ মাধ্যমিক এবং উচ্চ শিক্ষাস্তরে অনলাইনে ক্লাস পরিচালনা করছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

মহামারির কারণে চলতি বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। তবে স্কুলে স্কুলে বার্ষিক পরীক্ষা নিয়ে মূল্যায়ন করা হবে। এ জন্য পঞ্চমের শিক্ষার্থীরা বৃত্তিও পাবে না। তবে চালু থাকবে উপবৃত্তি। তবে অষ্টমের জেএসসি-জেডিসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত আসেনি। নভেম্বরে পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা হওয়ার কথা ছিল।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে। গত ১ এপ্রিল থেকে এই পরীক্ষা শুরুর কথা ছিল। এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর করোনার কারণে একাদশ শ্রেণিতে দেরিতে হলেও গত ৯ আগস্ট হতে অনলাইনে ভর্তি কার্যক্রমও শুরু করা হয়েছে। উচ্চ শিক্ষাস্তরে অনলাইনে সীমিত পরিসরে ক্লাস চালু করেছে কিছু কিছু বিশ্ববিদ্যালয়।

এ অবস্থায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরে পরীক্ষা গ্রহণের জন্য বিভিন্ন বিকল্প নিয়ে এগোচ্ছে দুই মন্ত্রণালয়।

চলতি বছরের ০৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হওয়ার পর ২৬ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে ৩১ মে সীমিত পরিসরে অফিস ও ০১ জুন থেকে গণপরিবহন চলাচল শুরু হয়।

x

Check Also

মামলা

মুক্তিযোদ্ধা দল নূরের বিরুদ্ধে মামলা প্রত্যাহার চায়

এমএনএ রাজনীতি ডেস্কঃ ডাকসু’র সাবেক ভিপি নুরুল হক নূরকে সময়ের সাহসী সন্তান উল্লেখ করে তার ...

Scroll Up
%d bloggers like this: