Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / সোশ্যাল মিডিয়া গণমাধ্যমকে পাল্টে দিয়েছে : ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার
সোশ্যাল মিডিয়া

সোশ্যাল মিডিয়া গণমাধ্যমকে পাল্টে দিয়েছে : ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘সোশ্যাল মিডিয়া হচ্ছে ডিজিটাল যুগের প্রোডাক্ট। এটি গণমাধ্যমকেও বদলে দিয়েছে। অন্যদিকে ছোট ছোট উদ্যোক্তাদের জন্য ডিজিটাল ব্যবসার জন্য জনপ্রিয় প্ল্যাটফর্ম হিসেবে অনেকের জীবনযাত্রাই শুধু নয়, অনেক ক্ষেত্রে সামাজিক জীবনধারাকেও পাল্টে দিয়েছে। এটির ভালো-খারাপ দুটি দিকই আছে। ভালোটি গ্রহণ এবং খারাপটি বর্জন করার উপায়টিও জানতে হবে।

মন্ত্রী আজ শুক্রবার ঢাকায় ওয়েবিনারে ডিজিটাল বাংলাদেশ ও কোভিডকালীন বাংলাদেশ শীর্ষক সারা বাংলা এসএসসি-৯১ সংগঠন আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ডিজিটাল বাংলাদেশ কর্মসূচিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি দূরদর্শী এবং বিশ্বের অনুকরণীয় কর্মসূচি হিসেবে উল্লেখ করে বলেন, ‘স্বাধীনতা পরবর্তী যুদ্ধের ধ্বংসের স্তূপে দাঁড়িয়েও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আইটিইউ, ইউপিইউর সদস্যপদ অর্জন, বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র স্থাপন এবং টিঅ্যান্ডটি বোর্ড গঠনের মাধ্যমে ডিজিটাল বিপ্লবের বীজ বপন করে ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে সরকার গঠনের পর মোবাইল ও কম্পিউটার সহজলভ্য করাসহ ভি-সেটের মাধ্যমে ইন্টারনেট সংযোগের সুযোগ তৈরি করে জাতির পিতার বপন করা বীজটিকে চারা গাছে রূপান্তর করেন। তিনি ২০০৯ সালে সরকারে আসার পর তার হাত ধরে গত ১১ বছরে এটি আজ বিরাট এক বৃক্ষে পরিণত হয়েছে।’

মন্ত্রী আরো বলেন, কোভিডকালে দেশে মানুষের জীবনধারায় ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি অভাবনীয় পরিবর্তনের সূচনা করেছে। কোভিড পরবর্তী সময়েও এই জীবনধারা থেকে ফিরে আসার সুযোগ নেই। ডিজিটাল এই অগ্রযাত্রা ধরে রাখতে হবে বলে তিনি উল্লেখ করেন।

ইন্টারনেট নিরাপদ রাখতে গৃহীত বিভিন্ন উদ্যোগ তুলে ধরে মোস্তাফা জব্বার বলেন, ‘ইন্টারনেট নিরাপদ রাখতে ২৬ হাজর পর্নো সাইট ও ছয় হাজার জুয়ার সাইট এরইমধ্যে বন্ধ করা হয়েছে। ক্ষতিকর লিংক বন্ধ অব্যাহত আছে।

x

Check Also

পেনশনার

ঊর্ধ্বসীমা বাড়ছে পেনশনার সঞ্চয়পত্রে বিনিয়োগে

এমএনএ অর্থনীতি ডেস্কঃ ২০১৫ সালে নতুন পে স্কেল প্রদানের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের বেতন প্রায় দ্বিগুণ ...

Scroll Up
%d bloggers like this: