Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / চীন / ১১ দেশে ছড়িয়ে পড়েছে চীনের করোনা ভাইরাস

১১ দেশে ছড়িয়ে পড়েছে চীনের করোনা ভাইরাস

এমএনএ ইন্টারন্যাশনাল ডেস্ক : চীনের করোনা ভাইরাস ইতিমধ্যে ১১ টি দেশে ছড়িয়ে পড়েছে। অস্টেলিয়া, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে বেশ কয়েকজন আক্রান্ত হয়েছে বলে দেশগুলো নিশ্চিত করেছে।

যুক্তরাষ্ট্র গতকাল তাদের দেশে করোনা ভাইরাসে দুই জনের আক্রান্ত হওয়ার কথা নিশ্চিত করেছে। আক্রান্ত দুই জনেই বেশ কয়েকদিন আগে চীন থেকে এসেছে বলে জানিয়েছে দেশটি।

অস্ট্রেলিয়া তাদের দেশে ৩ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা জানায়। নেপাল একজন আক্রান্তের খবর নিশ্চিত করেছে।

এছাড়া এই ভাইরাসে মালয়েশিয়ায় ৪ জন, সিঙ্গাপুরে ৪ জন, জাপানে ৩ জন, দক্ষিণ কোরিয়ায় ৩ জন, তাইওয়ানে ৩ জন, ভিয়েতনামে ২ জন, থাইল্যান্ডে ৬ জন, কানাডায় ১ জন, ফ্রান্সে ১জন আক্রান্ত হয়েছে।

এদিকে চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৫৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া নতুন এই ভাইরাসে দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে। দেশটির কর্তৃপক্ষ রবিবার এ তথ্য জানিয়েছে।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং গতকাল শনিবার নববর্ষের অনুষ্ঠানে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর বৈঠকে বলেছেন, দেশ ‘গুরুতর পরিস্থিতির’ মোকাবিলা করছে। প্রাণঘাতী নতুন ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে বলে সতর্ক করেছেন।

এই ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে চীনের উহানসহ দেশটির ১৪ টি শহর অবরুদ্ধ করে রাখা হয়েছে।

এদিকে চীনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখ বলে দাবি করেছেন উহানে কর্মরত এক নার্স। তবে দেশটির সরকার জানিয়েছে, আক্রান্তের সংখ্যা ২ হাজার ছাড়িয়েছে।

মুখে মাস্ক ও শরীরে সুরক্ষিত স্যুট পড়ে চীনের উহানে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা করছেন এমন এক নার্স দাবি করেছেন, এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯০ হাজার।

এক ভিডিওতে ওই নারী বলেন, করোনা ভাইরাসের যেখানে আবির্ভাব আমি সেখানে। আমি এখানে সত্য বলতে এসেছি। এই মুহূর্তে হুবেই প্রদেশে যার মধ্যে উহান শহর ও সারা চীনজুড়ে করোনা ভাইরাসে ৯০ হাজার জন আক্রান্ত হয়েছে।

গত ডিসেম্বর চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়। বিবিসি, এনডিটিভি, নিউজ ডট কম ইউএসএ , নিউ স্ট্রেইট টাইমস।

x

Check Also

নাশকতার

চট্টগ্রামে নাশকতা মামলায় বিএনপির ১৬ নেতাকর্মী কারাগারে

এমএনএ রাজনীতি ডেস্কঃ ২০১৮ সালে নগরের বায়েজিদ থানায় দায়ের হওয়া নাশকতার আটটি মামলায় বিএনপির ১৬ ...

Scroll Up
%d bloggers like this: