Don't Miss
Home / বিজ্ঞান ও প্রযুক্তি / ৩১ মার্চ থেকে যেসব ফোনে হোয়াটসঅ্যাপ চলবে না
একটি হচ্ছে হোয়াটসঅ্যাপ। বিশ্বে

৩১ মার্চ থেকে যেসব ফোনে হোয়াটসঅ্যাপ চলবে না

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে জনপ্রিয় ও সর্বাধিক ব্যবহৃত একটি হচ্ছে হোয়াটসঅ্যাপ। বিশ্বের প্রায় সব দেশেই এই অ্যাপের সুবিধা পাওয়া যায়। ফলে এর ব্যবহারকারীর সংখ্যাও তুলনামূলক অনেক বেশি। তবে এবার হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য রয়েছে সতর্কবাণী। আর ২ দিন পরই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না অনেকে।

৩১ মার্চ থেকে বেশ কিছু মডেলের স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ চলবে না। হোয়াটসঅ্যাপ-এর তরফ থেকে থেকে ঘোষণা করা হয়েছে, বেশ কয়েকটি ফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। পুরোপুরি বন্ধ করা হবে পরিষেবা।নতুন আপডেটের নিয়ম মেনেই বিভিন্ন স্মার্টফোনে চলবে না হোয়াটসঅ্যাপ। ইতিমধ্যেই গ্রাহকদের এ নিয়ে পরামর্শও দিয়েছে সংস্থা। জানানো হয়েছে, হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে, এরকম মোবাইলে চ্যাটের ব্যাক আপ যেন নিয়ে রাখেন ব্যবহারকারীরা।

হোয়াটসঅ্যাপ-এর তরফে একটি ব্লগ পোস্ট করা হয়েছে। সেই ব্লগ পোস্টে এই ঘোষণা করা হয়েছে সংস্থার তরফে। ওই তালিকায় রয়েছে যেফোনগুলো রয়েছে সেগুলোতে ব্যবহার করা হয় অ্যানড্রয়েড ওএস, আইওএস এবং কাইওএস।

হোয়াটসঅ্যাপ-এর তরফে জানানো হয়েছে, প্রতিনিয়ত একাধিক আপডেট পাঠানো হয়। কিন্তু তার জন্য প্রয়োজন নির্দিষ্ট ভার্সনের ওএস বা ওএস-এর আপডেটেড ভার্সন। যে ফোনগুলোতে ওএস আপডেটেড নেই বা আপডেট করা যাবে না সেই ফোনগুলোর ব্যবহারকারীরা আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না।

যেসব স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না-

অ্যানড্রয়েড ফোন

যে সব ব্যবহারকারীর ফোনে অ্যানড্রয়েড ৪.১-এর পুরনো ভার্সন ওএস রয়েছে সেই সব ব্যবহারকারীরা আর হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না।

আইওএস

যে সব আইওএস ব্যবহারকারীর ফোনে আইওএস১০ এবং তার থেকে আপডেটেড ভার্সনের ওএস রয়েছে শুধুমাত্র তারাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন। বর্তমানে আইফোনের লেটেস্ট ফোনগুলোতে আইওএস ১৫ দেওয়া হচ্ছে। ফলে পুরনো আইওএস-এর ফোনগুলোর ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে না।

কাইওএস

যদি আপনার ফোনে কাইওএস-এর ২.৫ ভার্সন এবং তার নতুন ভার্সন ব্যবহার করা হয় শুধুমাত্র তারাই ৩১ মার্চের পর হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে।

ব্র্যান্ড অনুযায়ীও বিভিন্ন তালিকা প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে।

LG-র কোন ব্র্যান্ডে হোয়াটসঅ্যাপ কাজ করবে না?

LG Optimus F7, Optimus L3 II Dual, Optimus F5, Optimus L5 II, Optimus L5 II Dual, Optimus L3 II, Optimus L7 II Dual, Optimus L7 II, Optimus F6, LG Enact, Optimus L4 II Dual, Optimus F3, Optimus L4 II , Optimus L2 II and Optimus F3Q

Motorola-র কোন ব্র্যান্ড

Motorola Droid Razr

Xiaomi-র কোন ব্র্যান্ডে হোয়াটসঅ্যাপ কাজ করবে না Xiaomi HongMi, Mi2a, Mi2s, Redmi Note 4G and HongMi 1s

Huawei-র কোন কোন ব্র্যান্ড রয়েছে ওই তালিকায় Huawei Ascend D, Quad XL, Ascend D1, Quad XL and Ascend P1 S

Samsung-এর কোন ব্র্যান্ড রয়েছে Samsung Galaxy Trend Lite, Galaxy S3 mini, Galaxy Xcover 2 and Galaxy Core

x

Check Also

তেল

রাশিয়া বাংলাদেশের কাছে তেল বিক্রি করতে চায়

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। আর, ...

Scroll Up