Don't Miss
Home / হোম স্লাইডার / ৭০ দেশে যাচ্ছে বগুড়ার হস্তশিল্প
কুটির শিল্প

৭০ দেশে যাচ্ছে বগুড়ার হস্তশিল্প

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ ইউরোপ-মধ্যপ্রাচ্যসহ ৭০টি দেশে রফতানি হচ্ছে বগুড়ায় তালের ডাকুর থেকে তৈরি সরু কাঠি দিয়ে কুটির শিল্প। জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে বছরে প্রায় ২০০ কোটি টাকা তালের আঁশ থেকে তৈরি নানা ধরনের সৌখিন পণ্য বগুড়া থেকে রফতানি হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, বগুড়া কাহালুর পাঁচখুড় গ্রামে তাল ডালের ডাকুর থেকে তৈরি সরু কাঠি দিয়ে কুটির শিল্পের বিশাল কর্মযজ্ঞ চলছে। তবে তালের ডাল থেকে তৈরি এই কুটির শিল্পগুলো পরিবেশবান্ধব বলেই বিশ্ববাজারে এ্রর চাহিদা বেশি। এই কুটির শিল্পের সাথে জড়িত পাঁচখুর গ্রামের হাজার হাজার নারী-পুরুষ এই কুটির শিল্প তৈরি করে বেশ স্বাবলম্বী হয়ে উঠেছে।

পাঁচ খুড়ের ইউনুস আলী জানান তাদের গ্রামে কোনো ভিক্ষুক নেই। দরিদ্র জনগোষ্ঠি যে হাত দিয়ে ভিক্ষা করতো, সেই হাত এখন কর্মের হাতে পরিণত হয়েছে। এই গ্রামে কেউ বেকার নেই। সকলে মাথা উঁচু করে গর্বে সাথে চলে। আর নয় ভিক্ষাবৃত্তি, হাত হোক কর্মের হাতিয়ার এই ব্রত নিয়ে কুটির শিল্পের কাজ করছে। এই কাজ করে পাঁচখুড় গ্রামে আকাতর বেগম তার তিন মেয়ে ও এক ছেলেকে শিক্ষায় শিক্ষিত করতে চান। এক মেয়ে আইন নিয়ে লেখাপড়া করছে, এক মেয়ে কলেজে পড়ছেন, আর এক মেয়ে নবম শ্রেণিতে এবং এক ছেলে কলেজে পড়ে। তারা মানুষ হলে একদিন তাদের কষ্ট লাঘব হবে এই আশা আকতার বেগমের।

শেরপুরের রফাতনিকারক প্রতিষ্ঠান ইর্টসান হাইজ বিডি লিমিটেডের ম্যানজোর জানান, পাঁচখুড় থেকে তাল গাছের আঁশ থেকে সংগৃহীত পণ্য ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে বিভিন্ন হস্তশিল্প সংগ্রহ করে বিশ্বের প্রায় ৭০টি দেশে পাঠান। বগুড়ার ৬টি প্রতিষ্ঠান বছরে প্রায় ২০০ থেকে আড়াইশ কেটি টাকার পণ্য রফতানি করে থাকে।

পাঁচখুড় গ্রামের প্রায় দেড় হাজার সদস্য ছাড়াও লাভজনক এই হস্তশিল্প তৈরি করে লাভবান হওয়ার গল্প শুনে তালের আঁশ থেকে শো-পিস হিসাবে ডালা, সাজিসহ বিভিন্ন পণ্য তৈরি শুরু হয়েছে বগুড়া জেলা সংলগ্ন জয়পুরহাটের কালাই উপজেলা, বগুড়া সদরের নামুজ, তালোড়াতে। হাজার হাজার মানুষ কাজের ফাঁকে সুযোগ পেলেই তাল গাছের ডাকুর (গাছের ডালের পাশের এক অংশের ডাল) থেকে সরু কাঠি বের করে তৈরি করছে নানা ধরনের শো-পিস তৈরি করছে। এই আয় বাড়ি-ঘরের কাজকর্মের ফাঁকে হস্তশিল্প তৈরি করে জীবনমানের উন্নয়ন ঘটিয়েছে।

পাঁচখুর গ্রামের তৈরি এইসব পণ্য সংগ্রহ করে রফতানিকরকদের মধ্যে সরবরাহকারী কাহালু উপজেলা পাইকড় ইউনিয়নের মো. ই্উনুস আলী জানান, পাঁচখুর গামের এই শিল্প প্রায় শত বছরের। আগে দেশের মধ্যে বিক্রি হতো। এখন দেশ ছাড়িয়ে জার্মানি, ফ্রান্স, ইংল্যান্ড, পোল্যান্ড, সুইজারল্যন্ড, ইন্দেনেশিয়া ও মধ্যপ্রাচ্যের অনেক দেশে রফতানী হচ্ছে তালের ডাল থেকে উৎপাদিত পণ্য। আসছে প্রচুর পরিমাণ বৈদেশিক মুদ্রা। শুধু পাঁচখুড় থেকে মাসে লক্ষ লক্ষ টাকার পণ্য স্থানীয় প্রতিষ্ঠানের মাধমে রফতানিকারকরা কিনে নিয়ে জাহাজে করে বিভিন্ন দেশে পাঠাচ্ছেন।

ইউনুস আলী জানান, মাঝারী বয়সের তাল গাছ থেকে পাতা সংগ্রহ করা হয়। পাতার বোঁটা (স্থানীয় ভাষায় ডাকুর) ভারি কোনো জিনিসকে যেমন হাতুড়ি দিয়ে থেঁতলে নেওয়া হয়। তা থেকে সংগৃহীত আঁশ রোদে শুকানো হয়। শুকনো আঁশ দিয়ে একটির সাথোপরটি পেঁচিয়ে বুননের মাধ্যমে বিভিন্ন আকার রূপ দেওয়া হয়। নিখুঁত এই কুটির শিল্প দেথে মনে হবে, তাল গাছে বাবুই পাথি যেমন তাদের বাসা তৈরি করে, তেমনি ঘরে বসে যেন এই শিল্পকর্মগুলো করছে। ঘর সাজানোর সৌখিন এই সকল পণ্য এক দিকে যেমন দেখতে সুন্দর, তেমনি পরিবেশবান্ধব। এগুলো সহজেই মাটির সাথে মিশে যায়।

পাঁচখুড় গ্রামের তালের গাছের ডালের আঁশ দিয়ে তৈরি হস্তশিল্প ছাড়াও তাল পাতা, খেজুর পাতার তৈরি ঝুড়ি, ডালা বা সাজি ও পাখির বাঁসা অপূর্ব কারুকাজ সম্বলিত হস্ত শিল্প, সুতলি, কাশবন থেকে থেকে কাশ দিয়ে তেরি নানা ধরনের হস্তশিল্প তৈরী হচ্ছে। কাহালু ছাড়াও জয়পুরহাটের চকলবি, ভাদার উতরা গ্রামে চলছে সুতলি, কাশবনের কাশা থেকে তৈরি পণ্য যাচ্ছে বিদেশে। দেশে আসছে প্রচুর বৈদেূশক মুদ্রা। এই সকল পণ্য সংগ্রহ করে ইউনুসআলী পৌঁছে দিচ্ছেন বগুড়া শেরপুরের বিভিন্ন ট্রেডিং কোম্পানির কাছে।

x

Check Also

তেল

রাশিয়া বাংলাদেশের কাছে তেল বিক্রি করতে চায়

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া। আর, ...

Scroll Up