Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা বিল মার্কিন কংগ্রেসে পাস
প্রণোদনা

৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা বিল মার্কিন কংগ্রেসে পাস

এমএনএ আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রে কংগ্রেসের প্রতিনিধি পরিষদে করোনায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রায় ৯০ হাজার কোটি ডলারের একটি প্রণোদনা প্যাকেজ বিল পাস হয়েছে। যা বাংলাদেশি মুদ্রায় ৭৫ লাখ কোটি টাকারও বেশি।

কয়েক মাসের রাজনৈতিক বিবাদের পর সোমবার রাতে এ সংক্রান্ত বিলটি সিনেটে পাস হয়। বিলটি এখন যুক্তরাষ্ট্রের পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে যাবে। আশা করা হচ্ছে, দ্রুতই বিলটি পাস হয়ে যাবে।

নতুন প্রণোদনায় প্রাপ্তবয়স্কের জন্য সরাসরি এককালীন ৬০০ ডলার প্রদান, অপ্রাপ্তবয়স্ক সন্তানের জন্য এককালীন ৬০০ ডলার, প্রতি সপ্তাহে ৩০০ ডলার বর্ধিত বেকার ভাতা দেওয়া হবে।

এই বিলে প্রণোদনা হিসেবে জনপ্রতি ৬০০ ডলার করে দেওয়া হবে। করোনার টিকা অতিদ্রুত সরবরাহ, মহামারির কারণে যেসব ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে, অর্থনৈতিক শ্লথগতির জন্য যারা চাকরি হারিয়েছেন তাদের এবং স্বাস্থ্যকর্মীদের কাছে সাহায্য শিগগিরই পৌঁছানোর অঙ্গীকার করা হয়েছে বিলে।

কংগ্রেসের উচ্চকক্ষে পাস হওয়ার কয়েক ঘণ্টা আগে বিলটি নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদেও অনুমোদিত হয়। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শিগগিরই এ বিলে স্বাক্ষর করে একে আইনে পরিণত করবেন বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন নতুন এ সহায়তা প্যাকেজকে স্বাগত জানিয়েছেন। প্রণোদনা প্যাকেজের বিলটি প্রতিনিধি পরিষদে ৩৫৯-৫৩ ভোটে গৃহীত হয়, সিনেটে পাস হয় ৯২-৬ ভোটে।

প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটের সংখ্যালঘু অংশের নেতা চাক শুমার বলেছেন, নতুন এ প্রণোদনা প্যাকেজ মার্কিনিদের জীবন ও জীবিকার সুরক্ষায় জরুরি অর্থ সহায়তায় ভূমিকা রাখবে।

x

Check Also

যে প্রক্রিয়ায় ৭ আগস্ট থেকে সপ্তাহে ১ এক কোটি টিকা দেয়া হবে

এমএনএ জাতীয় ডেস্ক : আগামী ৭ আগস্ট থেকে এক সপ্তাহের মধ্যে অন্তত এক কোটি মানুষকে ...

Scroll Up