Don't Miss
Home / হোম স্লাইডার / উড়েই শিকার ধরে নীলগলা চুটকি
এ পাখির অন্যতম বৈশিষ্ট হচ্ছে

উড়েই শিকার ধরে নীলগলা চুটকি

এমএনএ ফিচার ডেস্ক : পাখির নাম ঘাটকি বা নীলগলা চুটকি। দেখতে ছোট হলেও নীলগলা চুটকি বেশ চালাক পাখি। এ পাখির অন্যতম বৈশিষ্ট হচ্ছে, এরা উড়েই শিকার ধরতে পারে। ঘাটকি বা নীলগলা চুটকির ইংরেজি নাম Blue-throated blue flycatcher। এদের বৈজ্ঞানিক নাম Cyornis rubeculoides।

ঘাটকি Cyornis বংশীয় ১৪ সে.মি. দৈর্ঘ্যের Muscicapidae পরিবারের অন্তর্গত কালচে বাদামি চোখের পোকা-শিকারী পাখি। পূর্ণবয়স্ক পুরুষপাখির পিঠ ও গলা নীল। দেহতল সাদা। কপাল ও ভ্রু উজ্জ্বল নীল। গলা কালচে নীল। বুক লালচে। বগল ও পেট সাদা। মেয়েপাখির কোমর জলপাই-বাদামি। গলা হালকা পীত-কমলা রঙের। বুক কমলা পেট সাদা। উভয়ের চোখ কালচে বাদামি। ঠোঁট বাদামি কালো। পা ও পায়ের পাতা ধূসর বাদামি।

ঘাটকি সাধারণত মুক্ত বনভূমি, বাঁশবন ও কুঞ্জবনে বিচরণ করে। একা থাকতে পছন্দ করে। মাঝে মাঝে জোড়ায় দেখা যায়। ছোট ছোট গাছ ও গাছের নিচে জন্মানো গুল্মলতায় খাবার খুঁজে বেড়ায়। এদের খাদ্যতালিকায় রয়েছে উড়ন্ত পোকা ও পোকার ছানা। মাঝে মাঝে খাবারের জন্য মাটিতে নামতে দেখা যায়। মাটিতে শিকার ধরার পর আগের অবস্থানে ফিরে যায়।

অন্যান্য পাখির চেয়ে এর গোসল করার ভঙ্গি ব্যতিক্রম। সারা দেহ পানিতে ভিজিয়ে ডানা ঝাপটিয়ে গোসল করে। এরা ভয় পেলে চিকচিক শব্দে ডাকতে থাকে। এরা বিভিন্ন ধরনের শব্দে তীব্র সুরে গান গায়। অন্য পাখির ডাক অনুসরণে এরা পারদর্শী।এপ্রিল থেকে আগস্ট মাস এদের প্রজননকাল। প্রজননকালে বাঁশের কোটর এবং গাছের গর্তে লাইকেন নামক শৈবাল ও মৃত পাতার সরু মূল বিছিয়ে বাসা বানায়। নিজেদের বানানো বাসায় মেয়েপাখিটি ৪-৫টি ডিম পাড়ে। ১২-১৪ দিনে ডিম থেকে ছানা বের হয়। বাবা-মা দুজনে মিলে সংসারের যাবতীয় কাজ করে।

ঘাটকি বাংলাদেশের বিরল পরিযায়ী পাখি। চট্টগ্রাম, খুলনা ও সিলেট বিভাগের সব বনে দেখা যায়। এ ছাড়াও ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, চীন ও থাইল্যান্ডসহ দক্ষিণ-পূর্ব এশিয়ায় এর বৈশ্বিক বিস্তৃত রয়েছে। এরা বিশ্বে ও বাংলাদেশে বিপদমুক্ত বলে বিবেচিত। বাংলাদেশের বন্যপ্রাণী আইনে এই প্রজাতি সংরক্ষিত।

x

Check Also

কোর্সে ভর্তিতে

২০২২ সালের বিএড কোর্সে ভর্তির আবেদন শুরু

এমএনএ শিক্ষা ও ভর্তি ডেস্ক : বিএড, বিপিএড, এমএডসহ জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বিভিন্ন মাস্টার্স কোর্সে ...

Scroll Up