Don't Miss
Home / হোম স্লাইডার / এলএনজি’র মূল্য পুনর্বিবেচনার অনুরোধ করা হল কাতারের কাছে
এলএনজি

এলএনজি’র মূল্য পুনর্বিবেচনার অনুরোধ করা হল কাতারের কাছে

এমএনএ শিল্প ও বাণিজ্য ডেস্কঃ কাতার থেকে এলএনজি আমদানির প্রেক্ষাপটে এবার দেশটিকে এই জ্বালানি পণ্যটির মূল্য পুননির্ধারণের অনুরোধ জানিয়েছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সোমবার (০৫ অক্টোবর) কাতারের জ্বালানি প্রতিমন্ত্রী সাদ শেরিদা আল-কাবির সাথে অনলাইনে সৌজন্য সাক্ষাৎ ও বৈঠক করেন নসরুল হামিদ। এ সময় বিভিন্ন প্রেক্ষাপটে আলোচনা করেন দুই প্রতিমন্ত্রী।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মীর মোহাম্মদ আসলাম উদ্দিন এ বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

দুই জ্বালানি প্রতিমন্ত্রীর বৈঠকে বাংলাদেশ-কাতারের দ্বিপক্ষীয় ইস্যুগুলোর মধ্যে প্রাধান্য পায় তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানির বিষয়টি। নসরুল হামিদ কাতারকে অন্যতম বন্ধুপ্রতীম দেশ উল্লেখ করে বলেন, দেশটির সাথে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য আরো বাড়ানো যেতে পারে। দেশের জ্বালানি খাতেও সহযোগিতার আরো অনেক ক্ষেত্র আছে যা অন্বেষণ করতে পারলে উভয় দেশই লাভবান হবে বলে উল্লেখ করেন তিনি। বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশকে প্রদত্ত এলএনজি’র মূল্য পুনর্নির্ধারণের অনুরোধ জানান।

কাতারের জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী সাদ শেরিদা আল কাবি বলেন, এলএনজিসহ জ্বালানি খাতের অন্যান্য বিষয় নিয়েও বাংলাদেশে কাজ করতে চায় কাতার। এলএনজির মূল্য পুনর্বিবেচনার বিষয়েও তিনি আশ্বস্ত করেছেন বাংলাদেশকে।

উল্লেখ্য, দেশের বিদ্যুৎ ও শিল্পখাতে গ্যাসের সংকট মেটাতে ২০১৮ সালের আগস্ট থেকে মধ্যপ্রাচ্যের এলএনজি আমদানি করছে সরকার। কাতারের রাসগ্যাস এবং ওমানের ওমান’স ট্রেডিং ইন্টারন্যাশনাল থেকে বাংলাদেশ গ্যাস আমদানি করে পরবর্তী প্রক্রিয়ার জন্য কক্সবাজারের মহেশখালীতে অবস্থিত এলএনজি স্টেশনে রাখে। এই স্টেশনটির বছরে ৩ দশমিক ৭৫ মিলিয়ন টন গ্যাস প্রক্রিয়ার সক্ষমতা রয়েছে।

x

Check Also

ভোট শেষ, এখন ফলাফলের প্রতীক্ষা।

এমএ সংবাদ ডেস্ক : দ্বিতীয় ধাপে দেশের ৬০টি পৌরসভায় ভোটগ্রহণ শেষে চলছে গণনা।তারপর ফলাফলের প্রতীক্ষা। ...

Scroll Up
%d bloggers like this: